দ. এশিয়ার স্কুল পুরোপুরি খুলে দেওয়ার আহ্বান জানাল ইউনিসেফ

0
291

খবর৭১ঃ করোনার কারণে দীর্ঘ সময় বন্ধ থাকায় ক্ষতির মুখে পড়েছে দক্ষিণ এশিয়ার দেশগুলোর ৪০ কোটির বেশি শিশু। এই পরিস্থিতিতে ওই অঞ্চলের স্কুলগুলো পুরোপুরি খুলে দেওয়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ। দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার জের কয়েক বছর ধরে বয়ে বেড়াতে হতে পারে বলে ইউনিসেফের এক শীর্ঘ কর্মকর্তা সতর্ক করেছেন। বার্তা সংস্থা এএফপি শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাতিসংঘের এই শিশু বিষয়ক সংস্থাটি জানায়, করোনার কারণে বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি সময় স্কুল বন্ধ থাকার তালিকায় রয়েছে বাংলাদেশ। যেখানে দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোতে ২০২০ সালের মার্চ থেকে চলতি বছরের আগস্ট পর্যন্ত গড়ে ৩১ দশমিক ৫ সপ্তাহ স্কুল বন্ধ ছিল, সেখানে বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল প্রায় ১৮ মাস।

এ ব্যাপারে ইউনিসেফের দক্ষিণ এশিয়াবিষয়ক আঞ্চলিক পরিচালক জর্জ লারইয়া-আজি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, দীর্ঘদিন ধরে এমন এক অঞ্চলে স্কুল বন্ধ রয়েছে, যেখানে দূর থেকে শিক্ষা গ্রহণের শক্তিশালী কোনো ব্যবস্থা নেই। সেখানে মানুষের হাতের নাগালের অনেকটাই বাইরে ইন্টারনেট ও প্রযুক্তিগত ডিভাইসগুলোও। ফলে সেখানে শিক্ষার বড় ঘাটতি দেখা যাচ্ছে। এর সবচেয়ে বড় ভুক্তভোগী হচ্ছেন দরিদ্র পরিবারের শিশু ও মেয়েশিশুরা। কারণ পুরুষরা প্রযুক্তি ব্যবহারে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন।

এই পরিস্থিতিতে ক্লাসে শিক্ষার্থীদের সশরীর উপস্থিত থেকে পড়াশোনা চালু করার আহ্বান জন্য দক্ষিণ এশিয়ার দেশগুলোর সরকারের প্রতি আহ্বান জানিয়েছে ইউনিসেফ। ক্লাসে শিক্ষার্থীদের পর্যাপ্ত উপস্থিতি নিশ্চিত করার পাশাপাশি তাদের মধ্যে যোগাযোগ বাড়ানোর ওপরও জোর দিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক এই সংস্থাটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here