যে অ্যাপগুলো দ্রুত স্মার্টফোনের ব্যাটারি ক্ষয় করে

0
57

খবর৭১ঃ নানা প্রয়োজনে নানারকম অ্যাপ রাখতে হয় স্মার্টফোনে। কিন্তু প্রায়ই দেখা যায় স্মার্টফোনের চার্জ দ্রুত ক্ষয় হয়ে যায়। এতে বিড়ম্বনায় পড়তে হয় ব্যবহারকারীদের। স্মার্টফোনের চার্জ দ্রুত শেষ হওয়ার জন্য দায়ী কিছু অ্যাপ।

সম্প্রতি এক প্রতিবেদনে এমনই ১০০টি অ্যাপের তালিকা প্রকাশিত হয়েছে। জনপ্রিয় ১০টি অ্যাপও রয়েছে সেই তালিকায়।
ক্লাউড স্টোরেজ কোম্পানি ‘পিসি ক্লাউড’ সম্প্রতি একটি সমীক্ষা চালিয়েছে যেখানে তারা ১০০টি সর্বাধিক ব্যবহৃত অ্যাপস নিয়ে গবেষণায় দেখেছে কোন অ্যাপগুলো মোবাইলের ব্যাটারি সবচেয়ে বেশি ক্ষয় করে এবং মোবাইলকে স্লো করে।

দেখা গেছে, সবচেয়ে বেশি জনপ্রিয় অ্যাপগুলোতে অবধারিতভাবে লোকেশন বা ক্যামেরার অ্যাক্সেস থাকে। যে কারণে দ্রুত ব্যাটারির চার্জ ফুরিয়ে যায় বলেও প্রতিবেদনে বলা হয়।

বিগো লাইভ

বিগো লাইভ হলো সরাসরি ভিডিও স্ট্রিমিং বা লাইভ স্ট্রিমিংয়ের একটি অ্যাপ। যেখানে ব্যবহারকারীরা সরাসরি তাদের ফলোয়ারদের সাথে ভিডিও স্ট্রিমিং করতে পারে। এটিও স্মার্টফোনের চার্জ ক্ষয়ের তালিকায় রয়েছে।

উবার

রাইড শেয়ারিংয়ের জনপ্রিয় এ অ্যাপও ফোনের ব্যাটারি শেষ করার অন্যতম কারণ। এতে লোকেশন চালু রাখতে হয়।

হোয়াটসঅ্যাপ

ফেসবুক মালিকানাধীন জনপ্রিয় এ মেসেজিং অ্যাপ স্মার্টফোনে ব্যাটারি শেষ করার অন্যতম কারণ।

ইন্সটাগ্রাম

এটিও ফেসবুকের আরেকটি প্লাটফর্ম যেখানে ফটো শেয়ারিংসহ নানারকম স্টোরিজ শেয়ার করা যায়। হোয়াটসঅ্যাপের পরেই এ তালিকায় রয়েছে ইনস্টাগ্রাম।

লাইকি

বিশ্বব্যপী জনপ্রিয় ছোট ভিডিও তৈরি এবং শেয়ারের মাধ্যম লাইকি। এই অ্যাপেও ভিডিওতে নানারকম ফিচার থাকায় এমনকি হাজার হাজার স্টিকার, সঙ্গীত, ম্যাজিক ইফেক্ট ব্যবহারের কারণে এটিও দ্রুত ফোনের চার্জ ক্ষয় করে।

জুম

মহামারির এ সময়ে তুমুল জনপ্রিয়তা পায় জুম। ভিডিও কলে, অনলাইন মিটিং, টেলিকনফারেন্সিংসহ নানা কারণে এটির ব্যবহার বাড়তে থাকে। এই অ্যাপ ব্যবহার করে একসঙ্গে ১০০ জন ভিডিও কনফারেন্সে যোগ দিতে পারেন।

ইউটিউব

মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগলের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। এই অ্যাপে ভিডিও চলার কারণে এটিও ব্যাটারি ড্রেইন করে দ্রুত।

ফেসবুক

বিশ্বের বহুল ব্যবহৃত এবং অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন ফেসবুকও স্মার্টফোনের ব্যাটারি খরচের তালিকায় জায়গা করে নিয়েছে।

লিঙ্কড ইন

মাইক্রোসফটের অধীনে প্রফেশনালদের সামাজিক যোগাযোগের একটি অ্যাপ্লিকেশন লিঙ্কড ইন। এই সোশ্যাল মিডিয়া অ্যাপও স্মার্টফোনে ব্যাটারি নষ্ট করে।

টিন্ডার

একটি বৈশ্বিক অনলাইন ডেটিং অ্যাপ, যার মাধ্যমে নতুন নতুন মানুষের সাথে পরিচিত হয়। জনপ্রিয় এই ডেটিং অ্যাপও ফোনের ব্যাটারি দ্রুত শেষ হওয়ার অন্যতম কারণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here