অক্টোবরে ভারতে করোনার তৃতীয় ঢেউ, মত বিশেষজ্ঞদের

0
176

খবর৭১ঃ

করোনা মহামারিতে বিপর্যস্ত প্রতিবেশী দেশ ভারতে এখন ভাইরাসটির দ্বিতীয় ঢেউ চলছে। চলতি বছরের অক্টোবরে দেশটিতে করোনার তৃতীয় ঢেউ আঘাত হানতে পারে বলে সতর্ক করেছে বিশেষজ্ঞরা। তবে দ্বিতীয় ঢেউয়ের তুলনায় তৃতীয় ঢেউ কম শক্তিশালী হবে বলে আভাস দিয়েছেন তারা।

সম্প্রতি সংবাদ সংস্থা রয়টার্স ৪০ জন চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, বিজ্ঞানী, ভাইরোলজিস্টদের মতামত নিতে একটি সমীক্ষা চালায়। সবার মতামত নেয়ার পর দেখা যায়, বেশির ভাগই বলছেন, ভারতে অক্টোবরেই আছড়ে পড়তে চলেছে করোনার তৃতীয় ঢেউ। তার রেশ চলতে পারে আরও এক বছর।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ক্রমে টিকাকরণের গতি বৃদ্ধি ও প্রাকৃতিক রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হওয়ার ফলে দ্বিতীয় ঢেউয়ের মতো তীব্র আকার হয়ত ধারণ করবে না তৃতীয় ঢেউ, কিন্তু সংক্রমণ ফের বাড়বে। হাসপাতাল ও চিকিৎসা পরিকাঠামো সামান্য সময়ের মধ্যে তৈরি করা হয়েছে, তাতে পরিস্থিতি মোকাবিলা করা যাবে বলেও জানিয়েছেন তারা।
তবে শিশুদের বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছেন অনেকেই। তৃতীয় ঢেউয়ের শিশুদের বিপদই সবচেয়ে বেশি বলে মনে করছেন তারা। কারণ, শিশুরাই একমাত্র, যাদের টিকাকরণ এখনো শুরু হয়নি। বিশেষজ্ঞদের এক তৃতীয়াংশ, অর্থাৎ ৪০ জনের মধ্যে ২৬ জন বলেছেন, তৃতীয় ঢেউ এলে তাতে সমস্যায় পড়তে হবে শিশুদের।

প্রখ্যাত চিকিৎসক দেবী শেঠি জানিয়েছেন, ‘বিপুল সংখ্যায় শিশুরা আক্রান্ত হলে স্বাস্থ্য পরিকাঠামোর দিক থেকে সত্যিই আমরা প্রস্তুত নই। শেষ মুহূর্তে এসে আমাদের সত্যিই আর কিছু করার নেই। দেশে শিশু চিকিৎসার জন্য আইসিইউ বেডের সংখ্যা খুবই কম। এর ফলে ভয়ংকর পরিণতি হতে পারে।’

অবশ্য বিশেষজ্ঞদের মধ্যে ১৪ জন জানিয়েছেন, তৃতীয় ঢেউয়ের কারণে শিশুদের বিশেষ কোনো ঝুঁকি নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here