বঙ্গবন্ধু স্যাটেলাইট নিয়ন্ত্রণের অপেক্ষায় গাজীপুর

0
453

খবর৭১: বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ইন অরবিট টেস্ট (আইওটি) সফলভাবে সম্পন্ন হয়েছে। এখন চলছে এর নিয়ন্ত্রণ হস্তান্তর প্রক্রিয়া। সংশ্লিষ্টরা আশা করছেন, আগামী মাসের মধ্যেই গাজীপুরে অবস্থিত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ন্ত্রণের ভার সম্পন্ন হবে।

এ বিষয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রকল্প পরিচালক মো. মেসবাহউজ্জামান জানিয়েছেন, এখন পর্যন্ত যে প্রতিবেদন তাদের কাছে এসে পৌঁছেছে তাতে সবই পরিকল্পনা মতো চলছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর অবস্থা তাদের প্রত্যাশার চেয়েও অনেক ভালো রয়েছে। অইওটি সফল হওয়ার পর গাজীপুর গ্রাউন্ড স্টেশনে স্যাটেলাইটের নিয়ন্ত্রণ আসার কাজ শুরু হয়ে গেছে।

তবে এখনো পর্যন্ত এটি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর নির্মাণ করা কোম্পানি থ্যালাস অ্যালেনিয়া স্পেসের তিন গ্রাউন্ড স্টেশনে রয়ে গেছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

থ্যালাস অ্যালেনিয়া স্পেসের স্যাটেলাইট ইঞ্জিনিয়াররাই গাজীপুর গ্রাউন্ড স্টেশনের সব কাজ দেখভাল করছেন।

সংশ্লিষ্টরা জানান, সব কিছু শেষ করে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে সেবা পেতে সব মিলে তিন মাসের মতো সময় লাগবে। তবে এর মধ্যে তাদের বাণিজ্যিক প্রস্তুতি চূড়ান্ত করে রাখা হবে।

এদিকে দ্বিতীয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের জন্যে ফ্রান্সের কোম্পানি থ্যালেস এরই মধ্যে সরকারের সঙ্গে যোগাযোগ শুরু করেছে। আর দেশের দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণের সকল কাজে অর্থায়ণ করতেও নিজেদের আগ্রহের কথা জানিয়েছে ফ্রান্স সরকার।

প্রসঙ্গত, গত ১১ মে মহাকাশে উৎক্ষেপণের দশ দিন পর নিজ কক্ষপথ ১১৯ দশমিক ১ ডিগ্রিতে পৌঁছেছে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। গত সপ্তাহে শেষ হয় ইন অরবিট টেস্ট। এই টেস্টেই পরীক্ষা করে দেখা হয়েছে স্যাটেলাইটি বাণিজ্যিক সেবা দেওয়ার জন্যে ঠিকঠাক মতো কাজ করছে কিনা।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here