যে রেকর্ড আজও ভাঙতে পারেনি কেউ

0
344

খবর৭১:১৯৮২ বিশ্বকাপের আয়োজক দেশ ছিল স্পেন। ১২তম ওই বিশ্বকাপটি জিতে নিয়েছিল ইতালি। কিন্তু সেই বিশ্বকাপে হাঙ্গেরির ফরোয়ার্ড লাসলো কিস যে রেকর্ডটি গড়েছিলেন তা আজও বিশ্বকাপ ইতিহাসে অটুট, অমলিন।

এল সালভাদরের বিপক্ষে গ্রুপ পর্বের ম্যাচ ছিল। হাঙ্গেরি ৫৪ মিনিটেই প্রতিপক্ষকে ৫ গোল দেয়। আর তাতে তাদের জয়টাও ছিল প্রায় নিশ্চিত। কিন্তু কি বুঝে আন্দ্রাস তোরোসিককে তুলে লাসলো কিসকে মাঠে নামান হাঙ্গেরি কোচ কালমান মেসোলি। তার পর বাকিটা ইতিহাস।

ওই ম্যাচে দুটি রেকর্ড গড়েছিলেন কিস। প্রথমত, তিনি হ্যাটিট্রিক করেছিলেন বদলি খেলোয়াড় হিসেবে। দ্বিতীয়ত, ৮ মিনিটের ব্যবধানে দ্রুততম ৩ গোল করেছিলে। যা বিশ্বকাপের ইতিহাসে এখনও আর কেউ করতে পারেননি।

বদলি খেলোয়াড় হিসেবে মাঠে নেমে ৬৯ মিনিটে প্রথম গোলটি করেন লাসলো কিস। এর পর বাকি ৭ মিনিট ৩৮ সেকেন্ডে অর্থাচ ৪৫৮ সেকেন্ডে করেছিলেন পরের দুটি গোল। বিশ্বকাপের ইতিহাসে বদলি হিসেবে মাঠে নেমে আজ পর্যন্ত এটাই প্রথম ও শেষ হ্যাটট্রিক।

ওই ম্যাচে সব মিলিয়ে হাঙ্গেরির জয়ের স্কোরলাইন ছিল ১০-১। বিশ্বকাপ চূড়ান্ত পর্বের ইতিহাসে এটাই সবচেয়ে বড় ব্যবধানে জয়ের রেকর্ড। যদিও সেবার গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয়েছিল লাসলো কিসের হাঙ্গেরিকে।
খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here