এবার পরীক্ষামূলক, পরের বারের বিবেচনায় ‘প্রবাসী ভোট’

0
365

খবর৭১: একাদশ সংসদ নির্বাচনে পরীক্ষামূলকভাবে প্রবাসী বাংলাদেশিদের ভোট দেয়ার ব্যবস্থা করার পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সাংবিধানিক সংস্থাটির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ বলছে, প্রবাসে ভোটগ্রহণের সুবিধা-অসুবিধা বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষাপূর্বক একাদশ সংসদ নির্বাচনের পর প্রবাসে ভোটগ্রহণের বিষয় বিবেচনা করা। পাশাপাশি ভবিষ্যতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাজধানীর হোটেল সোনারগাঁয়ে  এক সেমিনারে মূল প্রবন্ধে এ সুপারিশ করেন ইসির জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম। ‘প্রবাসী বাংলাদেশি নাগরিকদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটাধিকার প্রয়োগ’ শীর্ষক এ সেমিনারের অায়োজন করে নির্বাচন কমিশন (ইসি)।

ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের পর এটিএম শামসুল হুদার কমিশন ২০০৮ সালে এবং কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন কমিশন ২০১৪ সালে দুই দফা প্রবাসীদের ভোটাধিকার দেয়ার বিষয়ে উদ্যোগ নেয়। কিন্তু পরে আর তা বাস্তবায়িত হয়নি। কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন বর্তমান কমিশন প্রবাসী ভোটার করতে নতুন করে উদ্যোগ নিয়েছে। তারই ধারবাহিকতায় অাজকের সেমিনারের আয়োজন করা হয়েছে।

ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, ‘বিদেশে অবস্থানরত বাংলাদেশিদের জন্য নিবন্ধন প্রক্রিয়া এগিয়ে নিতে দূতাবাসে একটি কক্ষে লোকাল সার্ভার স্থাপন; প্রবাসীদের সংখ্যানুপাতে রেজিস্ট্রেশন টিম তৈরি করে কাজ এগিয়ে নেয়া এবং নিবন্ধন কাজের জন্য যন্ত্রপাতি ও দক্ষ আইটি কর্মকর্তা নিয়োগ করতে হবে।’

তিনি বলেন, ‘প্রবাসে ভোটগ্রহণে প্রধান চ্যালেঞ্জ হচ্ছে- বিপুল সংখ্যক ভোটকেন্দ্র স্থাপন ও ব্যয়, ভোটকেন্দ্রের নিরাপত্তা, সংহিসতা ঠেকানো, পোস্টাল ব্যালটের স্বচ্ছতা ও গোপনীয়তা রক্ষা করা।’

ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম কয়েকটি সুপারিশ তুলেন ধরেন। তা হলো- প্রবাসেই প্রবাসীদের ভোটা দানের ব্যবস্থা। প্রাথমিকভাবে পোস্টাল ব্যালেটের মাধ্যমে ভোট গ্রহণ করা। সচেতনতা বৃদ্ধিসহ অাইনি কাঠামো তৈরি। সর্বপরি প্রবাসে ভোট গ্রহণের সুবিধা-অসুবিধা বিস্তারিত পরীক্ষা-নিরীক্ষাপূর্বক একাদশ সংসদ নির্বাচনের পর প্রবাসে ভোট গ্রহণের বিষয় বিবেচনা করা। পাশাপাশি ভবিষ্যতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here