লক্করঝক্কর বাসে কি আমি রঙ করব: কাদের

0
23

রাজধানীর গণপরিবহনে লক্করঝক্কর বাস সরকারের গাফিলতিতে চলছে কিনা এ প্রশ্নে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এখানে গাফলতির কী আছে? আমি কি গাড়ি রঙ করব নাকি? লক্কর-ঝক্কর বাস যখন বন্ধ করব, তখন সাংবাদিকরা সবার আগে বিক্ষোভ দেখাবেন। তারাই বলবেন, জনগণ অপেক্ষা করে আছে, রাস্তায় হাজার হাজার মানুষ-গাড়ি নেই, গণপরিবহন নেই। এটা করলেও দোষ, ওটা করলেও দোষ। লক্করঝক্কর গাড়ি বন্ধ করে দিতে পারি। কিন্তু বিকল্প নেই। বিকল্প ব্যবস্থা না করে গাড়ি বন্ধ করে দিয়ে কী লাভ হবে?

বুধবার এফডিসি গেটে এলিভেটেড এক্সপ্রেসওয়ের এক্সিট র‌্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর গত ১২ বছরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে সবচেয়ে বেশি কাজ হয়েছে বলে দাবি

তিনি বলেন, ‘১২ বছরে কি আমরা কম কাজ করেছি? সারা বাংলাদেশে আজ কত ফ্লাইওভার, কত ফোর লেন, সমতল থেকে পাহাড়ে, রাস্তা আর রাস্তা। সীমান্ত সড়ক পর্যন্ত হচ্ছে। ১২ বছরের কথা এনে অপবাদ দিচ্ছেন কেন? ১২ বছরে বাংলাদেশে এই মন্ত্রণালয়ে যে কাজ হয়েছে, মেগা প্রকল্প হয়েছে, আর কোথাও হয়েছে? তাহলে কেন অপবাদ দিচ্ছেন?

এলিভেটেড এক্সপ্রেসওয়ের পুরো পথ চালু হতে কত দিন লাগবে? ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ের সঙ্গে কবে যুক্ত হবে? এসব প্রশ্নে মন্ত্রী বলেন, এ বছর বোধ হয় সম্ভব হবে না।

বাড়তি সময় কেন লাগছে? এ প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, কাজের গতি সম্পর্কে প্রশ্ন করা উচিত নয়। পদ্মা সেতু করেছি, মেট্রোরেল করেছি। এলিভেটেড এক্সপ্রেসওয়ের যে অংশ চালু হয়েছে, তার জন্য দিবারাত্রি পরিশ্রম করেছে সংশ্লিষ্ট সবাই। বর্তমান বিশ্ব পরিস্থিতিতে কিছু জটিলতাও আছে। যন্ত্রপাতি-যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রেও কিছু সমস্যা আছে। অবহেলায়, অনিচ্ছায় বাড়তি সময় লাগছে না। রমজানে তীব্র যানজট হচ্ছে রাজধানীতে। এ প্রসঙ্গে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, ইফতারের পর তো যানজট থাকে না। যানজট একটা সময়ে থাকবেই। ঈদ আসলে ভিড় হয়। আর রোজার মাসে যানজট কোনো কোনো সময় হয়, সব সময় হয় না। এটা সহ্য করে আসছি।

গত বছরের ২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দর থেকে ফার্মগেট অংশ উদ্বোধন করেন। ১৯ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ উড়াল সড়কের ১১ কিলোমিটার চালু হয় সেই সময়ে। ৩১টি র‌্যাম্পের ১৬টি চালু হয়। অঅজ দেড় কিলোমিটার দীর্ঘ এফডিসি র‌্যাম্প চালু হলো। ওবায়দুল কাদের বলেন, এটি নগরবাসীর জন্য প্রধানমন্ত্রীর ঈদ উপহার।

নতুন চালু হওয়া র‌্যাম্পটি সড়কে মিলেছে এফডিসি গেট পেরিয়ে। মগবাজার, হাতিরঝিল, তেজগাঁও শিল্পাঞ্চলগামী গাড়ি নামছে এই র‌্যাম্প দিয়ে। এতদিন এসব এলাকায় যেতে ফার্মগেট নেমে মানিক মিয়া অ্যাভিনিউ ঘুরে আসতে হতো। বিকালে গাড়ির তীব্র চাপ ছিল এ র‌্যাম্পে। এতে ইফতারের আগে যানজট সৃষ্টি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here