বাংলা একাডেমি পুরস্কার প্রত্যাখ্যান করলেন কথাসাহিত্যিক জাকির তালুকদার

0
27

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার প্রত্যাখ্যানের ঘোষণা দিলেন কথাসাহিত্যিক জাকির তালুকদার। রোববার নিজের ভেরিফায়েড ফেসবুক আইডিতে তিনি এ সংক্রান্ত পোস্ট দিয়ে লেখেন, ‘পাঠিয়ে দিলাম। খুব ভারমুক্ত লাগছে।’ এর সঙ্গে তিনি বাংলা একাডেমির মহাপরিচালক বরাবর পুরস্কার ফেরত দেয়া বিষয়ক একটি চিঠি ও এক লাখ টাকার চেকের ছবি সংযুক্ত করেছেন।

রোববার তিনি জানান, বাংলা একাডেমি যে স্বেচ্ছাচারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে তা একজন সচেতন নাগরিক হিসেবে আমি মেনে নিতে পারি না। একাডেমির কর্মকর্তা-কর্মচারীরা নিয়ম বহির্ভূতভাবে প্রতিষ্ঠানটি পরিচালনা করছে।

তিনি বলেন, গণতন্ত্রহীনতা, আমলাতান্ত্রিকতা, প্রতিষ্ঠানের মানের নিম্নগামিতা এবং আড়াই দশক ধরে নির্বাচন না দিয়ে নিজেদের পছন্দমত লোক দিয়ে একাডেমি পরিচালনায় নির্বাহী পরিষদ গঠন করা হয়। প্রতিষ্ঠানের মান যখন নিম্নগামী হতে থাকে, তখন এই পুরস্কার অর্থহীন হয়ে যায়। এজন্যই আমি পুরস্কার ফেরত পাঠিয়েছি।

২০১৪ সালে কথাসাহিত্যে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারের জন্য পাওয়া ক্রেস্ট এবং আর্থিক সম্মানীর চেক ডাকযোগে বাংলা একাডেমিতে ফেরত পাঠিয়েছেন এই লেখক।

এ বিষয়ে জানতে চাইলে বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা বলেন, আমরা এখনো এ ধরনের কিছু অফিসিয়ালি জানি না।

জাকির তালুকদারের বেড়া ওঠা নাটোরে। পেশায় চিকিৎসক। স্নাতকোত্তর ডিপ্লোমা করেছেন স্বাস্থ্য অর্থনীতিতে। চিকিৎসা ও গবেষণায় কাজ করেছেন বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানে।

তার উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে কুরসিনামা, মুসলমানমঙ্গল, পিতৃগণ, কবি ও কামিনী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here