গাজায় গণহত্যা বন্ধের নির্দেশ আন্তর্জাতিক আদালতের

0
26

 

ফিলিস্তিনের গাজায় গণহত্যা থেকে দখলদার ইসরায়েলকে বিরত থাকার নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসেজি)।
শুক্রবার (২৬ জানুয়ারি) এ সংক্রান্ত একটি মামলার অন্তবর্তীকালীন রায়ে আদালতের প্রেসিডেন্ট মার্কিন বিচারক জে দোঙ্গু এই আদেশ দেন।

তিনি বলেন, আদালত ইসরায়েলকে নির্দেশ দিচ্ছে, গাজায় গণহত্যা সংঘটিত যেন না হয় সেজন্য সব ধরনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। ইসরায়েলি সেনারা যেন কোনো ধরনের গণহত্যা সংঘটিত না করেন, সেদিকে খেয়াল রাখতে হবে। এর পাশাপাশি গণহত্যার নির্দিষ্ট (অভিযুক্ত) প্রমাণ সংরক্ষণ করতে হবে।
এ ছাড়া গাজায় ত্রাণ পৌঁছানো এবং গণহত্যা প্রতিরোধে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে, সে বিষয়ে এক মাসের মধ্যে ইসরায়েলকে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।
গাজায় গণহত্যার ঘটনায় ইসরায়েলকে জবাবদিহিতার আওতায় আনতে গত বছরের শেষ দিকে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত মামলা করে দক্ষিণ আফ্রিকা। চলতি মাসের শুরুতে মামলাটির দুই দিনের শুনানি হয়। শুনানিতে জরুরি ভিত্তিতে ইসরায়েলকে সামরিক অভিযান বন্ধের নির্দেশ দিতে আদালতকে অনুরোধ করে দক্ষিণ আফ্রিকা। তবে ইসরায়েল আদালতকে এই মামলাটি সরাসরি খারিজ করে দিতে বলেছিল।
এ বিষয়ে বিচারক জে দোঙ্গু বলেছিলেন, ইসরায়েলের বিরুদ্ধে করা মামলায় রায় দেওয়ার এখতিয়ার আইসেজি’র রয়েছে। ইসরায়েলের অনুরোধের প্রেক্ষিতে তারা এই মামলা খারিজ করবেন না।

ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রণালয়ের দেওয়া তথ্যানুযায়ী, গাজায় ইসরায়েলি বাহিনীর অব্যাহত হামলায় এখন পর্যন্ত ২৬ হাজার ৮৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আর আহত হয়েছেন ৬৪ হাজার ৪৮৬ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় অন্তত ১৮৩ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।
এদিকে ইসরায়েলকে রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে সারা বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে ফেলার আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তিনি বলেন, এটি করতে পারলেই তাদের আগ্রাসন ও হত্যাযজ্ঞ বন্ধ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here