তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে চীনবিরোধী নেতা বিজয়ী

0
24

তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন চীনবিরোধী দল ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি) জয়লাভ করেছে। শনিবার (১৩ জানুয়ারি) দেশটিতে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ডিপিপির প্রার্থী উইলিয়াম লাই নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন।

নবনির্বাচিত প্রেসিডেন্ট উইলিয়াম চীনবিরোধী নেতা হিসেবে পরিচিত। তাকে ভোট না দেয়ার জন্য নাগরিকদের আহ্বান করেছিল তাইওয়ানকে নিজেদের অঞ্চল দাবী করা চীন।

উইলিয়াম লাইয়ের সাথে প্রতিদ্বন্দ্বিতা করেছেন রক্ষণশীল কুমিংতাংয়ের প্রার্থী হো ইই-ইহ ও তাইওয়ান পিপলস পার্টির (টিপিপি) প্রার্থী কো ওয়েন-জে। তারা এই নির্বাচনে নিজেদের পরাজয় মেনে নিয়েছে।

উইলিয়াম লাইয়ের দল তাইওয়ানকে একটি স্বাধীন ও স্বায়ত্ত শাসিত অঞ্চল হিসেবে দেখে। তারা চায় তাইওয়ান চীনের প্রভাব মুক্ত থাকুক। এবারের নির্বাচনে জয়ের মাধ্যমে দলটি টানা তৃতীয়বারের মতো তাইওয়ানের ক্ষমতায় এলো।

লাই নির্বাচনী ইশতেহারে বলেছিলেন, তিনি পুনরায় প্রেসিডেন্ট হলে তাইওয়ান প্রণালীর স্থিতিশীলতা এবং প্রতিরক্ষা ব্যবস্থা বৃদ্ধি নিয়ে কাজ করবেন।

তাইওয়ানের নির্বাচন ঘিরে সরব ছিল চীন। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার জানিয়েছে, নির্বাচনের দিনও তাদের ভূখণ্ডে বেলুন উড়িয়েছে বেইজিং।

সূত্র : আল জাজিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here