তাপমাত্রা আরও বাড়তে পারে

0
90

খবর৭১: বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এতে দিন ও রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে। মঙ্গলবার (০৯ মে) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান জানিয়েছেন, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও ঘনীভূত হতে পারে। লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

বুধবার (১০ মে) সকাল পর্যন্ত আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

রাজশাহী, নেত্রকোনা, খুলনা, চুয়াডাঙ্গা এবং কুষ্টিয়া জেলাসমূহের ওপর তীব্র তাপপ্রবাহ এবং দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরণের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। আগামী তিনদিনের শেষের দিকে তাপমাত্রা কমতে পারে।

বেলা ১১টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সাতক্ষীরায় ৪১ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানিয়েছেন, সাগরের লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তাই জলীয় বাষ্পের পরিমাণ কমে গিয়ে বাড়ছে তাপমাত্রা। বুধবার থেকে কমতে থাকবে।

এদিকে লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হলেও এখনও কোনো সতর্কতা দেখাতে বলেনি আবহাওয়া অফিস। তবে সাগর বিক্ষুব্ধ হতে শুরু করেছে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অফিস। বৃহস্পতিবার (১১ মে) লঘুচাপটি পর্যায়ক্রমে শক্তি সঞ্চয় করে তীব্র ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়ে রূপ নিলে এটির নাম হবে মোখা (mokha)। ইংরেজিতে শব্দটি ‘mocha’ লেখা হলে উচ্চারণ হচ্ছে ‘mokha’। নামটি ইয়েমেনের দেওয়া। মোখা একটি স্থানে নাম, তবে সেখানে ভালো কফি উৎপন্ন হয় বিধায় কফির নামকরণও করা হয়েছে মোখা কফি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here