আন্তর্জাতিক নৃত্য দিবস আজ

0
94

খবর ৭১: নৃত্য হলো মানুষের কলা সংস্কৃতির অন্যতম অঙ্গ। নৃত্য মানুষের সম্মিলন ঘটায় তার পরিচিত ভাষা দিয়ে। নৃত্যের আনন্দ বিনিময় ঘটে দর্শকের মধ্যে, তার বোধ-উপলব্ধিকে সচেতন করার জন্য। প্রকৃতি ও জীবনের সঙ্গে নৃত্যের রয়েছে এক নিবিড় সম্বন্ধ।

আন্তর্জাতিক নৃত্য দিবস আজ। ফরাসি নৃত্যশিল্পী তথা আধুনিক ব্যালের রূপকার জাঁ-জর্জেস নভেরের জন্মদিনে ইউনেস্কোর ‘পারফর্মিং আর্টস’-এর প্রধান সহযোগী আন্তর্জাতিক থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই) এর নৃত্য কমিটির উদ্যোগে প্রতিবছর ২৯ এপ্রিল এই দিনটি পালন করা হয়।

আইটিআই ও ইন্টারন্যাশনাল ড্যান্স কমিটি ১৯৮২ সালে প্রথমবার আন্তর্জাতিক নৃত্য দিবস পালন শুরু করে। বাংলাদেশেও প্রতিবছর আন্তর্জাতিক নৃত্য দিবস পালন করে থাকে বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা ও অন্যান্য নৃত্য সংগঠন।

এ বছর অর্থাৎ ২০২৩ সালের আন্তর্জাতিক নৃত্য দিবসের ‘বাণী’ রচনা করেছেন চীনের নৃত্যশিল্পী, কোরিওগ্রাফার ইয়াং লিপিং। তার বাণীটির মর্মার্থ- আমার নিজস্ব জগতে নৃত্য সেই শৈশবকাল থেকেই আমাদের জীবন ও অস্তিত্বে জটিলভাবে মিলেমিশে আছে। এটা মানব জীবনের সঙ্গে প্রকৃতি ও সকল জীবিত প্রাণীর মধ্যে যোগাযোগের এক চাবিকাঠি।

প্রথিতযশা নৃত্যশিল্পী, নৃত্যনন্দনের পরিচালক শর্মিলা বন্দোপাধ্যায় বলেন, বিশ্বের প্রতিটি নৃত্যশিল্পীদের জন্য এ দিবসটি খুবই তাৎপর্যপূর্ণ। এ দিবসটির মধ্যদিয়ে আমার মনে হয়, সব নৃত্যশিল্পীরাই একইসূত্রে গাঁথা। আন্তর্জাতিক নৃত্য দিবস তাই সব নৃত্যশিল্পীদের এক যোগসূত্র।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here