হজ নিবন্ধনের সময় আর বাড়ানো হচ্ছে না: ধর্ম প্রতিমন্ত্রী

0
125

খবর ৭১: হজযাত্রী নিবন্ধনের সময় দফায় দফায় বাড়িয়েও চলতি বছর কোটা পূরণ সম্ভব হয়নি। হজযাত্রীর কোটা পূরণ না হলেও এ বছর হজ নিবন্ধনের সময় আর বাড়ানো হচ্ছে না। আজ বুধবার (২৬ এপ্রিল) সচিবালয়ে ‘ই-হজ মোবাইল অ্যাপ’ উদ্বোধন অনুষ্ঠানে এসব তথ্য জানান ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, এ বছর নয়বার সময় বাড়ানো হয়েছে। তারপরও কিছু কোটা বাকি রয়েছে। এখন হাতে আর কোনো সময় নেই। তাই ওটা (কোটা) পূরণ না হলেও এ বছর হজ নিবন্ধনের সময় আর বাড়ছে না।

বিশ্ব অর্থনীতির অস্থিরতা, ইউক্রেন-রাশিয়া যুদ্ধে কারণে মন্দা চলছে জানিয়ে ফরিদুল হক খান বলেন, অর্থনৈতিক মন্দার প্রভাব মুসলিম দেশগুলোর ওপর পড়েছে। ফলে পাকিস্তান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত থেকেও হজযাত্রী যাওয়ার সংখ্যা কমে গেছে। সেক্ষেত্রে বাংলাদেশ হজযাত্রী সংখ্যা তুলনা করলে অন্যান্য দেশের চেয়ে ভালো। হজ শেষ হলে আপনারা দেখতে পারবেন অন্যান্য দেশ কতো সংখ্যক হজ কোটা ফেরত দিয়েছে।

সরকারি ব্যবস্থাপনায় এ বছর নিবন্ধন করেছেন ১০ হাজার ৭৪ জন। তাতে কোটা পূরণে বাকি ৪ হাজার ৯২৬ জন। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজের জন্য নিবন্ধন করেছেন এক লাখ ১০ হাজার ৪১৭ জন; কোটা পূরণে বাকি এক হাজার ৭৮১ জন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৮ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। গত ৯ জানুয়ারি সৌদি আরবের সঙ্গে সম্পাদিত চুক্তি মতে এ বছর সর্বমোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশ থেকে হজ যেতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here