দারুণ সুযোগেও সাড়া মেলেনি, নতুন প্রাক-নিবন্ধনে হজে যাওয়ার সুযোগ

0
86

খবর৭১ঃ
চলতি মৌসুমে হজ নিবন্ধনের জন্য সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের ক্রমিক উন্মুক্ত করা হয়েছে। এছাড়া নতুন প্রাক-নিবন্ধন করে হজে যাওয়ার সুযোগ রয়েছে বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

চলতি বছর বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। ৬ষ্ঠ দফা সময় বাড়িয়েও প্রায় ৯ হাজার নিবন্ধন ফাঁকা রয়েছে। এ অবস্থায় সপ্তম দফা নিবন্ধনের সময় বাড়ানো হয়েছে।

আগামী ৫ এপ্রিল পর্যন্ত সরকারি ও বেসরকারি নিবন্ধনের সময় বৃদ্ধি করা হয়েছে। চলতি বছর হজযাত্রী নিবন্ধনের সময় আরও ৬ দিন বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার রাতে রিপোর্ট লেখা পর্যন্ত সরকারি ও বেসরকারি হজযাত্রী মোট নিবন্ধন করেছে ১ লাখ ১৮ হাজার ২৮৬ জন। তার মধ্যে সরকারিভাবে নিবন্ধন করেছে ৯ হাজার ৯৩৫ জন। আর বেসরকারিভাবে নিবন্ধন করেছে ১ লাখ ৮ হাজার ৩৫১ জন।

চলতি মৌসুমে হজযাত্রী নিবন্ধন শুরু হয় ৮ ফেব্রুয়ারি। শুরুতে সময় বেঁধে দেওয়া হয়েছিল ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। কিন্তু আশানুরূপ নিবন্ধন না হওয়ায় সপ্তম দফা সময় বাড়িয়ে ৫ এপ্রিল পর্যন্ত সময় নির্ধারণ করা হয়।

চাঁদ দেখাসাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে করা চুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ও অবশিষ্ট এক লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন।

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় একটি প্যাকেজের মাধ্যমে হজ পালনের নিয়ম রাখা হয়েছে। এবার সরকারিভাবে হজ পালনে খরচ হবে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা।

অন্যদিকে বেসরকারিভাবে এজেন্সির মাধ্যমে হজ পালনে সর্বনিম্ন খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এর মধ্যে সরকারি ও বেসরকারিভাবে ১১ হাজার ৭২৫ টাকা কমানো হয়েছে।

বুধবার ৫ এপ্রিল সন্ধ্যা ৬টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত হজে যেতে সরকারি ও বেসরকারিভাবে নিবন্ধন করেছেন মোট ১ লাখ ১৪ হাজার ৯৩২ জন। এর মধ্যে সরকারিভাবে নিবন্ধন করেছে ৯ হাজার ৮১৬ এবং বেসরকারিতে নিবন্ধন করেছে ১ লাখ ৫ হাজার ১১৬ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here