রোজা ও ঈদ উপলক্ষে সৈয়দপুর শহরের সড়ক দখলমুক্ত করতে যৌথ অভিযান

0
99

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর :
ঈদ বাজারে শহর যানজটমুক্ত রেখে জনসাধারণের কেনাকাটাসহ চলাচলের সুবিধার্থে পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী নীলফামারীর সৈয়দপুর শহরের সড়ক দখলমুক্ত করতে অভিযান শুরু করেছেন উপজেলা প্রশাসন, পৌরসভা পরিষদ ও পুলিশ প্রশাসন। মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল থেকে দুপুর পর্যন্ত যৌথভাবে ওই অভিযান চালায়। শহরের শহীদ ডা. জিকরুল হক সড়ক, শহীদ ডা. সামসুল হক সড়ক ও বঙ্গবন্ধু সড়কসহ প্রধান প্রধান সড়ক দখলমুক্ত ও যানজট নিরসনে ওই অভিযান পরিচালনা করা হয়েছে। সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল রায়হান, সৈয়দপুর পৌরসভা মেয়র রাফিকা আকতার জাহানের নেতৃত্বে সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ মো. সাইফুল ইসলাম, পৌর কাউন্সিলর এরশাদ হোসেন পাপ্পু, পৌর কাউন্সিলর কাজী জাহানারা বেগম, পৌর আওয়ামী লীগের সভাপতি রকিফুল ইসলাম বাবুসহ পৌরসভা কর্মকর্তা কর্মচারী ও পুলিশ সদস্যরা অভিযানে অংশ নেন। অভিযান চলাকালে শহরের যানজট নিয়ন্ত্রণে সকলের সহযোগিতা কামনা করে ভবিষ্যতে সড়কের ওপরে দোকান না বসানোর জন্য দোকান মালিক ও অন্যান্য ব্যবসায়ীদের সতর্ক করা হয়৷
সুত্র জানায়, উত্তর জনপদের প্রাচীনতম বাণিজ্যিক ও ঘিঞ্জি শহর সৈয়দপুর। ঘনবসতিপূর্ণ এ শহরের সড়কগুলো একেবারে অপ্রশস্ত। তার ওপর আবার শহরের গুরুত্বপূর্ণ সড়কের দুই পাশের ব্যবসা প্রতিষ্ঠানের মালিকেরা ক্রেতাদের আকৃষ্ট করতে তাদের দোকানের সামনে সড়ক দখলে নিয়ে মালামাল রেখে বেচাবিক্রি করে আসছে। ফলে বর্তমানে এ শহরের সড়কের অবস্থা দাঁড়িয়েছে যেন সড়ক হয়েছে দোকান আর দোকান হয়েছে গোডাউন। এতে করে শহরের শহীদ ডা. জিকরুল হক সড়ক,শহীদ ডা. সামসুল হক সড়ক, শহীদ তুলশীরাম সড়ক,শহীদ জহুরুল হক সড়ক,শেরেবাংলা সড়ক ও বঙ্গবন্ধু সড়কে যানজট তীব্র আকার ধারণ করে। এছাড়াও শহরের মধ্যদিয়ে চলে গেছে চিলাহাটি-খুলনা রেললাইন। প্রতিদিন এ রেলপথে ট্রেন চলাচলের কারণে শহরের দুইটি রেলগেটে দিনে রাতে বেশ কয়েকবার ব্যারিয়ার (গেট) ফেলতে হচ্ছে। আর তখন রেলগেট দুইটিতে বিভিন্ন যানবাহন আটকা পড়ে সৃষ্টি হয় মারাত্মক যানজটের। যানজট দূরীকরণে শহরের বঙ্গবন্ধু চত্বরের রেলগেটটি প্রশস্ত করা হলেও বিন্দুমাত্র দূর হয়নি সেই সমস্যার। বর্তমানে যানজটের ফলে শহরে সড়কে যানবাহন নিয়ে স্বাভাবিকভাবে চলাচল করা তো দূরের কথা, পায়ে হেঁটে চলাচল করাই দুষ্কর হয়ে পড়েছে। আর এ অসহ্য যানজটে পড়ে শহরবাসীকে অসহনীয় দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রতিদিন। শহরের যান চলাচল নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশ বিভাগ রয়েছে। কিন্তু জনবল সংকটসহ নানাবিধ কারণে শহরের যানজট নিয়ন্ত্রণে দিনরাত কাজ করছে ট্রাফিক বিভাগ। তারপরেও যানজট নিরসনে ট্রাফিক বিভাগকেও হিমশিম খেতে হচ্ছে। জানতে চাইলে ট্রাফিক বিভাগের শহর ও যানবাহন পরিদর্শক আবু নাহিদ পারভেজ চৌধুরী বলেন, শহরের যানবাহন নিয়ন্ত্রণে ট্রাফিক বিভাগের প্রতিটি সদস্য রোদে পুড়ে,বৃষ্টিতে ভিজে দিনরাত কাজ করে যাচ্ছে। তিনি বলেন,আসন্ন ঈদ উপলক্ষে শহরের যানজট নিয়ন্ত্রণে ট্রাফিক বিভাগ বাড়তি দায়িত্ব পালন করছেন। অভিযান প্রসঙ্গে সৈয়দপুর পৌরসভা মেয়র রাফিকা আকতার জাহান বলেন, আজ থেকে শহরের সড়ক দখলদারদের বিরুদ্ধে অভিযান শুরু হলো। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। ঈদ উপলক্ষে শহরের যানজট কমাতে ট্রাফিক বিভাগকে সহায়তা করতে পৌরসভার একদল স্বেচ্ছাসেবক নিয়মিত কাজ করবে।

উল্লেখ্য ঈদ উপলক্ষে শহরের যানজট নিয়ন্ত্রণে সৈয়দপুর পৌরসভার উদ্যোগে গত ২ এপ্রিল এক যৌথসভা অনুষ্ঠিত হয়। পৌরসভার সম্মলন কক্ষে ওই সভায় সভাপতিত্ব করেন সৈয়দপুর পৌর মেয়র রাফিকা আকতার জাহান। এ অনুষ্ঠানে উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল রায়হান, সৈযদপুর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো সারোআর আলম, সৈয়দপুর থানার অফিসার ইনচার্জ মো. সাইফুল ইসলাম, ট্রাফিক বিভাগের শহর ও যানবাহন পরিদর্শক মো. আবু নাহিদ পারভেজ চৌধুরী, সৈয়দপুর উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মহসিনুল হক মহসিন, পৌর আওয়ামীলীগের সভাপতি মো. রফিকুল ইসলাম বাবু, আওয়ামীলীগের সিনিয়র নেতা সৈয়দপুর সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক শাখাওয়াৎ হোসেন খোকন,সৈয়দপুর পৌরসভার নির্বাহী প্রকৌশলী মো. শহিদুল ইসলাম প্রমুখ।
ওইদিনের সভায় শহরের যানজট নিয়ন্ত্রণে সর্বসম্মতিতে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সিদ্ধান্তের প্রেক্ষিতে মঙ্গলবার অভিযান পরিচালনা করা হয়।
অভিযান প্রসঙ্গে সৈয়দপুর পৌরসভা মেয়র রাফিকা আকতার জাহান বলেন, আজ থেকে শহরের সড়ক দখলদারদের বিরুদ্ধে অভিযান শুরু হলো। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। ঈদ উপলক্ষে শহরের যানজট কমাতে ট্রাফিক বিভাগকে সহায়তা করতে পৌরসভার একদল স্বেচ্ছাসেবক নিয়মিত কাজ করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here