বেনাপোল বন্দরে ফের অগ্নিকান্ডের ঘটনা

0
20

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল প্রতিনিধি :: বেনাপোল স্থলবন্দরে ফের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার রাত ১০ টার সময় বন্দরের ৩২ নাম্বার পণ্যগারে এ আগুনের ঘটনা ঘটে। এ আগুনে পুড়েগেছে আমদানি পণ্যের কিছু কাগজপত্র ও সামান্য কিছু আমদানি পণ্য।
তবে, ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আধা ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসায় এযাত্রায় বড় ধরনের ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছে এ বন্দর।

বন্দর কর্তৃপক্ষ ও ফায়ার সার্ভিস কর্মকর্তারা জানায়, রাতে হঠাৎ করে বন্দরের ৩২ নাম্বার কেমিকেল পণ্যগারের অফিস রুমে বিদ্যুতের শট সার্কিট থেকে আগুন লাগে। পরে আগুনের শিখা অফিস রুম থেকে ছড়িয়ে পড়ে পন্যাগারে। তবে ফায়ার সার্ভিস কর্মীরা দ্রুত উপস্থিত হওয়ায় বড় ধরনের অগ্নিকান্ড থেকে রক্ষা পায় বন্দরের মালামাল।

এদিকে বন্দর কর্তৃপক্ষের অসতর্কতার কারনে বার বার এ বন্দরে আগুনের ঘটনা ঘটছে। এক্ষেত্রে বন্দর কর্তৃপক্ষকে সতর্ক হওয়া দরকার বলে জানিয়েছেন এ বন্দর ব্যবহারকারি বিভিন্ন ব্যবসায়ী সংগঠন ও ফায়ার সার্ভিস কর্মীরা।

বেনাপোল ফায়ার সার্ভিসের ইনচার্জ রতন কুমার দেবনাথ জানান, বন্দরে আগুন লাগার খবর পেয়ে তারা দ্রুত ঘটনাস্থলে এসে পৌঁছায় এবং আগুন নিয়ন্ত্রণে নিয়ে আসে। তবে, বন্দরে প্রতিনয়ত আগুন লাগার বিষয়ে বন্দর কর্তৃপক্ষকে আরও সতর্ক হতে হবে বলে জানান তিনি। বলেন, বন্দরের বিদ্যুৎ লাইনসহ সব কিছুই সঠিক ভাবে মেরামত করতে হবে। কিন্তু তারা বৈদ্যুতিক লাইনের সঠিক মেরামত না করায় বারবার এ আগুনের ঘটনা ঘটছে।

বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) মনিরুজ্জামান জানান, বিদ্যুতের সর্টসার্কিট থেকে আগুন লেগেছিলো। তা নিভে গেছে। তেমন বেশি ক্ষয়ক্ষতি হয়নি বলে জানান তিনি।

স্থানীয় সুত্রে জানায়, ইতিপূর্বে বেনাপোল স্থলবন্দরে দফায় দফায় আগুন লেগে ক্ষতি হয়েছে হাজার হাজার কোটি টাকার আমদানিকৃত পণ্য। অনেক আমদানিকারকরা ক্ষতি পুষিয়ে উঠতে না পেরে হয়েছে দেওলিয়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here