সোমবার বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান

0
26

খবর৭১ঃ

হজের কোটা আর বয়সের বিষয়টা আগামী হজ চু‌ক্তি‌তে চূড়ান্ত হবে ব‌লে জা‌নিয়েছেন হজ এ‌জে‌ন্সিস অ‌্যাসো‌সি‌য়েশন অব বাংলা‌দেশ (হাব) এর সভাপ‌তি এম. শাহাদাত হোসাইন তস‌লিম।

রবিবার রাজধানীর নয়াপল্টনে হাব কার্যাল‌য়ে রি‌লি‌জিয়াস রি‌পোর্টার্স ফোরাম (আরআরএফ) এর নব-নির্বা‌চিত নেতা‌দের স‌ঙ্গে মত‌বি‌নিময় সভায় তি‌নি এ তথ‌্য জানান।

এসময় হাব মহাস‌চিব ফারুক আহমেদ সরদার, সহ-সভাপ‌তি মাওলানা ইয়াকুব শরাফতী, আরআরএফ সভাপ‌তি উবায়দুল্লাহ বাদ‌ল, সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবলু, সি‌নিয়র সাংবাদিক আ‌নিস আহ‌মেদ, আরআরএফ নেতা মহ‌সিনুল ক‌রিম লেবু, এম শামসুল ইসলাম, মোহাম্মদ নঈমুদ্দীন, রকীবুল হক, শামসুল আ‌রে‌ফিন, মিয়া হো‌সেন, চৌধুরী আকবর, শ‌ফিকুল ইসলাম সোহাগ, বাহারাম খান, আহমেদ জামাল, সাইদুল ইসলাম, আকতার হা‌বিব ও এসএম মিজান উপ‌স্থিত ছি‌লেন।

হাব সভাপ‌তি বলেন, ২০২৩ সালে বাংলাদেশ থে‌কে কতজন হজ করতে পারবেন, হ‌জের সেই কোটা এখনও ঠিক হয়‌নি। ৬৫ বছর বয়সোর্ধ্ব নারী, পুরুষ হজ কর‌তে পার‌বেন কি না সেটা এখনই বলা যা‌চ্ছে না। মূলত ন‌ভেম্ব‌র ডি‌সেম্ব‌রে সৌ‌দি সরকা‌রের স‌ঙ্গে বাংলা‌দে‌শের মধ‌্যকার সম্পা‌দিত হজ চু‌ক্তি‌তে এসব বিষয় চূড়ান্ত হ‌বে।

তি‌নি আরও ব‌লেন, সৌ‌দি অং‌শে মুয়াল্লম ফিসহ অন‌্যান‌্য খরচের বিষয়‌টিও জানা যাবে হজ চু‌ক্তি‌তে। আশা কর‌ছি, কো‌ভিড মহামারী প‌রি‌স্থি‌তি উন্ন‌তি হওয়ায় আগামী হ‌জে বাংলা‌দেশ পুর্ণ কোটা পা‌বে এবং আরও ৫ থে‌কে ১০ হাজার বে‌শি হজযাত্রীর কোটার জন্য সউদি সরকারের নিকট আবেদন করা হবে। আগামীতে যাতে সুন্দর হজ ব‌্যবস্থাপনা করা যায় সেজন‌্য ধর্মপ্রতিমন্ত্রীসহ সরকারের নী‌তি নির্ধারণীমহল এবং হাব সৌ‌দি সরকা‌রের স‌ঙ্গে আলাপ আ‌লোচনা চা‌লি‌য়ে যাচ্ছে।

আগামী ১৭ ন‌ভেম্বর থে‌কে ঢাকায় আন্তর্জা‌তিক হজ ও ওমরাহ মেলা শুরু হ‌চ্ছে বলেও জা‌নি‌য়েছেন হাব সভাপ‌তি তস‌লিম। তি‌নি ব‌লেন, ১৭ ন‌ভেম্বর থে‌কে ১৯ ন‌ভেম্বর পর্যন্ত তিন‌দিন ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জা‌তিক সম্মেলন কে‌ন্দ্রে অনু‌ষ্ঠিত হ‌বে এই মেলা। তিন‌ দি‌নের মেলায় হজ ও ওমরাহ বিষ‌য়ে সভা, সে‌মিনার ও সি‌ম্পো‌জিয়াম অনু‌ষ্ঠিত হ‌বে। মেলার মাধ‌্যা‌মে দে‌শের ধর্মপ্রাণ মুসলমান হজ ও ওমরাহ সম্প‌র্কে অ‌নেক কিছুই জান‌তে পার‌বেন।

হাব সভাপ‌তি তস‌লিম আরআরএফ নেতা‌দের অ‌ভিনন্দন জা‌নিয়ে ব‌লেন, সুন্দর হজ ববস্থাপনায় গণমাধ‌্যম যে অগ্রণী ভূ‌মিকা পালন ক‌রে‌ছে তাতে আমরা কৃতজ্ঞ। আগামী‌তে সুন্দর ও সুশৃঙ্খল হজ ব‌্যবস্থাপনায় অতী‌তের ম‌তো আপনাদের সর্বাত্মক সহ‌যোগিতা কামনা কর‌ছি।

এর আগে হাব সভাপ‌তি শাহাদাত হোসাইন তস‌লিমসহ নেতাদেরকে ফুল দি‌য়ে শু‌ভেচ্ছা জানান আরআরএফ নেতৃবৃন্দ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here