উত্তর কোরিয়ায় করোনার হানা, ৬ জনের মৃত্যু

0
21

খবর৭১ঃ কঠোর নিয়ন্ত্রণের মধ্যেও করোনা হানা দিয়েছে উত্তর কোারিয়ায়। এরই মধ্যে ছয়জনের মৃত্যু হয়েছে কিমের দেশটিতে।

উত্তর কোরিয়ার জাতীয় সংবাদমাধ্যম এ তথ্য প্রকাশ করেছে।

গত দু’বছর ধরে করোনা মহামারি দাপট দেখিয়েছে বিশ্বের প্রায় সব দেশে। চলতি বছরেও দক্ষিণ কোরিয়াসহ বিভিন্ন দেশে করোনা সংক্রমণ ঘটছে।

দক্ষিণ কোরিয়ায় বেশ গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজার ৮৮৩ জন এবং মারা গেছেন ৬৩ জন। মহামারির শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে এক কোটি ৭৬ লাখ ৯৪ হাজার ৬৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২৩ হাজার ৫৫৪ জন।

উত্তর কোরিয়া একদিন পর্যন্ত নিরাপদেই ছিল। মহামারি শুরুর পর গতকালই প্রথম সংক্রমণ তথ্য প্রকাশ্যে এনেছে দেশটি। এর পর দেশজুড়ে জারি করা হয়েছে কঠোর লকডাউন। এই ঘটনার ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই ছয়জনের মৃত্যু হয়েছে। সব মিলিয়ে বেশ চাপেই রয়েছে কিম জং উন সরকার।

সূত্রের খবর, পিয়ংইয়ং-এ জ্বরে আক্রান্ত কয়েকজনের নমুনা পরীক্ষা করে কোভিড শনাক্ত হয়। কোরিয়ার সংবাদসংস্থা সূত্রে জানা যাচ্ছে, করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্তের সন্ধান মিলেছে। তবে, করোনায় কতজন আক্রান্ত হয়েছেন, সেই পরিসংখ্যান প্রকাশ করেনি দেশটি।

এই ঘটনা সামনে আসতে তড়িঘড়ি দেশে লকডাউন ঘোষণা করে সেদেশের সরকার। এক বৈঠকে ভাষণ দেয়ার সময় প্রেসিডেন্ট কিম জং উন বলেন, ‘অল্প সময়ের মধ্যে ভাইরাসকে নির্মূল করাই সরকারের প্রধান লক্ষ্য।’

এদিকে করোনা সংক্রমণের ঘটনা প্রকাশ্যে আসার পর সেদেশের সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, দেশটিতে মোট এক লাখ ৮৭ হাজার ৮০০ জনকে আইসোলেশনে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। ইতিমধ্যে প্রায় সাড়ে তিন লাখ মানুষের মধ্যে করোনার প্রাথমিক উপসর্গ দেখা দিয়েছে।

বিশেষজ্ঞদের ধারণা, টিকা নিয়ে গড়িমসি করার ফল এখন ভুগতে হচ্ছে বিপুল জনসংখ্যার এই দেশকে। দেশে ইতিমধ্যেই জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। লকডাউন যাতে কঠোরভাবে মেনে চলা হয় তার জন্য প্রশাসনের পক্ষ থেকে সবরকম পদক্ষেপ নেয়া হয়েছে। সূত্র ইন্ডিয়ান টাইমস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here