ইউক্রেন যুদ্ধে রাশিয়া হারবে না, বিশ্বাস পুতিনের: সিআইএ

0
22

খবর৭১ঃ ইউক্রেন যুদ্ধে হারবে না বলে বিশ্বাস রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। আর এ কারণেই তিনি যুদ্ধে আরও দ্বিগুণ শক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়ছেন বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক বিল বার্নস। স্থানীয় সময় শনিবার তিনি এসব কথা বলেন। রোববার আলজাজিরার প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

সিআইএপ্রধান বলেন, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার কৌশলগত পরমাণু অস্ত্র ব্যবহারের কোনো ইঙ্গিত পাওয়া যায়নি। কিয়েভ দখলে ব্যর্থতা এবং দক্ষিণ-পূর্বাঞ্চলীয় দোনবাসে আশানুরূপ অগ্রগামিতা না থাকা সত্ত্বেও পুতিন যুদ্ধ থেকে সরে যাওয়ার চিন্তা করছেন না। তিনি মনে করেন, রুশ সেনারা এ যুদ্ধে জিতবেই।

এক সংবাদ সম্মেলনে সিআইএ পরিচালক আরও বলেন, গুরুত্বপূর্ণ যুদ্ধক্ষেত্রে রুশ সেনারা পিছু হটলেও পুতিনের বিশ্বাস ইউক্রেনের প্রতিরোধ ভেঙে দিতে মস্কো সক্ষমতা রাখে।

সিআইএ পরিচালকের ভাষায়, ‘আমি মনে করি পুতিন এমন একটি মানসিক অবস্থার মধ্যে রয়েছেন যেখানে তিনি (পুতিন) বিশ্বাস করেন না যে, তিনি (ইউক্রেন যুদ্ধে) পরাজিত হতে পারেন।’

মার্কিন গোয়েন্দা সংস্থার এই প্রধান বলছেন, একসময় সোভিয়েত ইউনিয়নের অংশ ইউক্রেন ইস্যুতে বছরের পর বছর ধরে ‘উদ্বেগের’ মধ্যে রয়েছেন প্রেসিডেন্ট পুতিন।

বার্নসের ভাষায়, ‘আমি মনে করি যুদ্ধে আরও বেশি জড়িয়ে যাওয়া কাঙ্ক্ষিত অগ্রগতি অর্জন করতে সহায়তা করবে বলে এখনও নিশ্চিত রয়েছেন পুতিন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here