রাষ্ট্রপতির হাতে দুদকের বার্ষিক প্রতিবেদন

0
179

খবর৭১ঃ রাষ্ট্রপতি আবদুল হামিদের হাতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) ২০২০ ও ২০২১ দুই বছরের বার্ষিক প্রতিবেদন তুলে দিলেন দুদকের চেয়ারম্যান মঈনুদ্দীন আবদুল্লাহ।

রবিবার সন্ধ্যা ছয়টায় বঙ্গভবনে তিনি রাষ্ট্রপ্রতির কাছে প্রতিবেদন তুলে ধরেন। দুদকের জনসংযোগ বিভাগ থেকে ঢাকাটাইমসকে বিষয়টি নিশ্চিত করা হয়।

কমিশনের পক্ষ থেকে চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ, কমিশনার (অনুসন্ধান) ড. মো. মোজাম্মেল হক খান, কমিশনার (তদন্ত) জহুরুল হক ও দুদক সচিব মাহবুব হোসেন বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে প্রতিবেদন দুটি হস্তান্তর করেন।

দুদক সূত্রে জানা যায়, এবারের প্রতিবেদনে দুর্নীতির ৩২টি উৎস চিহ্নিত করা হয়েছে। এসব চিহ্নিত দুর্নীতি প্রতিরোধে বেশ কিছু পরামর্শ ও সুপারিশ তুলে ধরেছে কমিশন। দুর্নীতি রোধে চারটি খাতে ৩৯টি সুপারিশ করা হয়।

বাংলাদেশে সড়ক পরিবহন কর্তৃপক্ষ, ওষুধ প্রশাসন অধিদপ্তর, সাব-রেজিস্ট্রি অফিস এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে চারটি খাতের দুর্নীতি ৩২টি কারণ উল্লেখ করে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে দুদক।

দুর্নীতির উৎসের বিষয়ে দুদক সচিব মাহবুব হোসেন জানান, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষে (বিআরটিএ) ৬টি, সাব-রেজিস্ট্রি অফিসে ১০টি, ওষুধ প্রশাসন অধিদপ্তরে ১০টি, এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে দুর্নীতির ছয়টি উৎসের কথা উল্লেখ করা হয়েছে।

এবছরই প্রথম যেখানে ২০২০ এবং ২০২১ সালের বার্ষিক প্রতিবেদন একসঙ্গে প্রকাশ করেছে সংস্থাটি। কারণ বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রভাবে সরকারি অন্যান্য সংস্থার মতো স্বাভাবিকভাবে কাজ করতে পারেনি দুদক। যে কারণে ২০২০ এর প্রতিবেদন করা সম্ভব হয়নি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here