ইউক্রেনে সেনা ব্যারাকে ক্ষেপণাস্ত্র হামলা

0
166

খবর৭১ঃ  ইউক্রেনের মিকোলাইভ শহরে একটি সেনা ব্যারাকে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রুশ বাহিনী। এ হামলায় বহু সেনা নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। ওই ব্যারাকে প্রায় ২০০ সেনা ঘুমাচ্ছিলেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।
প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, মাইকোলাইভের সেনা ব্যারাকে রুশ হামলায় কমপক্ষে ৫০ জন ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন। তবে হতাহতের সংখ্যা নিয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি কিয়েভ।

ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর থেকেই নিয়মিত হতাহত এবং ধ্বংসযজ্ঞের বিবরণ তুলে ধরছে পশ্চিমা গণমাধ্যম। শনিবারও (২০ মার্চ) বেশ কয়েকটি গণমাধ্যমের খবরে বলা হয়, ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় মিকোলাইভ শহরের সেনা ব্যারাকে রাশিয়ার তিনটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। হামলার সময় ওই ব্যারাকে প্রায় ২০০ সেনা ঘুমন্ত অবস্থায় থাকায় বহু হতাহত হয়েছেন বলে শঙ্কা প্রকাশ করা হয়েছে। এ বিষয়ে এখন পর্যন্ত কোনো বিবৃতি দেয়নি ইউক্রেন ও রুশ কর্তৃপক্ষ।

এদিকে রুশ-ইউক্রেন চলমান সংকট সমাধানে মস্কোর দাবি মেনে নিতে কিয়েভকে যুক্তরাষ্ট্র বাধা দিচ্ছে বলে অভিযোগ করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। যুক্তরাষ্ট্রের কারণেই শান্তি আলোচনা বার বার ভেস্তে যাচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, জেলেনস্কি আলোচনার কথা বলেছেন। আমরা তাদের সঙ্গে আলোচনায় বসেছি। কিন্তু তাদের প্রতিনিধিদের হাত বেঁধে রাখা হয়েছে। আমাদের কোনো দাবিই তাদের মেনে নিতে দেওয়া হচ্ছে না। এটা করছে যুক্তরাষ্ট্র। খবর ইন্টারফ্যাক্সের।

এর মধ্যেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শারীরিক অবস্থা নিয়ে ছড়িয়ে পড়া নেতিবাচক সব খবর উড়িয়ে দিয়েছেন বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আগের যেকোনো সময়ের চেয়ে ভালো আছেন পুতিন। তিনি একজন অ্যাথলেট। পশ্চিমা বিশ্বকে এসব কাহিনি থেকে বের হয়ে আসতে হবে। কারণ পুতিন পুরোপুরি সুস্থ আছেন।

সম্প্রতি পশ্চিমা গণমাধ্যমগুলোতে পুতিনের শারীরিক অবস্থা নিয়ে বেশ কিছু খবর প্রকাশ পায়। সেখানে পুতিন অসুস্থ, তার শরীর ফুলে গেছে এমনকি তিনি ক্যানসারে আক্রান্ত বলেও খবর প্রকাশ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here