ইতিহাস গড়া জয় টাইগারদের

0
210

খবর৭১ঃ অবশেষে দক্ষিণ আফ্রিকা মাটিতে ইতিহাস গড়ে প্রথম জয় তুলে নিলো বাংলাদেশ। সিরিজের প্রথম ওয়ানডেতে স্বাগতিকদের বাংলাদেশ হারিয়েছে ৩৮ রানে। দক্ষিণ আফ্রিকার মাটিতে যেকোনো ফরম্যাটে টাইগারদের এটিই প্রথম জয়।
টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত লিটন, সাকিব আর ইয়াসিরের হাফ সেঞ্চুরিতে ৫০ ওভার শেষে ৭ উইকেটে ৩১৪ রানের বিশাল সংগ্রহ পায় বাংলাদেশ। ৩১৫ রানের টার্গেটে ব্যাট করতে নেমে তাসকিন-মিরাজদের দুর্দান্ত বোলিংয়ে ৪৮.৫ ওভারে ২৭৬ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। আর তাতেই ইতিহাসে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার মাটি থেকে তাদের বিরুদ্ধে ৩৮ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে টাইগার বাহিনী।

মেহেদী মিরাজের বলে ফিরলেন আন্দিল ফিকোয়া। মিরাজের ঘুর্ণি যেন খেলতেই পারছিলেন না তিনি। মিরাজের আগের ওভারে ৫ টি ডট বল খেলা ফিকোয়া ফিরলেন মাত্র ২ রান করে। ১৩ বলে ২ রানের ইনিংস খেলে ৪১ তম ওভারের প্রথম বলেই লং অফে লিটনের হাতে ধরা পড়লেন তিনি।

এর আগে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা টেস্টে এবার রানআউট বিতর্ক। রাসি ভ্যান ডার ডুসেন ও মিলারের জমে ওঠা উইকেট যখন বাংলাদেশ শিবিরে দুশ্চিন্তা হয়ে দাঁড়াচ্ছে ঠিক তখনোই আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত এলো বাংলাদেশের বিপক্ষে। একটি রান নিতে গিয়ে পপিং ক্রিজে ঠিকমত পৌঁছেছে কিনা তা রিপ্লেতে না দেখেই নটআউটের সিদ্ধান্ত দিলেন আম্পায়ার। অথচ টিভি রিপ্লেতে দেখা গেল পপিং ক্রিজে ডুসেনের ব্যাট মাটি স্পর্শ করার আগেই তার উইকেট ভেঙে গেছে। নিয়ম অনুযায়ী পপিং ক্রিজে একবার ব্যাট স্পর্শ করার আগে উইকেট ভেঙে দিতে পারলে ব্যাটার রানআউট বলে গণ্য হবেন।

তবে অবশেষে তাসকিনের বলে ইয়াসির আলীর চমৎকার ক্যাচে পরিণত হয়ে ফিরলেন ৮৬ রান করা ডুসেন। ৯৮ বলে এই রান করেন তিনি। এই রিপোর্ট লেখা পর্যন্ত দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৩৭.৫ বলে ৫ উইকেটে ১৯ রান।

সেঞ্চুরিয়ানে শুক্রবার (১৮ মার্চ) সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয়ের জন্য ৩১৫ রানের লক্ষ্যে ব্যাট করছে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। এ রিপোর্ট লেখা পর্যন্ত ২৮ ওভারে শরিফুল ও তাসকিনের বোলিং তোপে ৪ উইকেট হারিয়ে বিপ্রোটিয়াদের সংগ্রহ ১২৬ রান। ৬৯ বল মোকাবিলায় ৬৪ রানে ব্যাট করছেন ডুসেন। তাকে সঙ্গে দিয়ে যাচ্ছেন ডেভিড মিলার।

এর আগে শুরুতেই প্রোটিয়া শিবিরে আঘাত হানেন টাইগার পেসার শরিফুল ইসলাম। তার করা ইনিংসের চতুর্থ ওভারে মুশফিকের হাতে ক্যাচবন্দি হন জানেমান মালান। মালান ১০ বল মোকাবিলায় ৪ রান করে মাঠ ছাড়েন। এরপর তাসকিন নবম ওভারে এসে ৪ বলের ব্যবধানে শিকার করেন ২টি উইকেট। অফ স্টাম্পের বাইরে থেকে ভেতরের দিকে ঢোকা বলটা মিস করেন কাইল ভেরেন্নি।

অন ফিল্ডের এলবিডব্লুর সিদ্ধান্তটা রিভিউ করেননি, করলেও লাভ হতো না। প্রোটিয়া ওপেনার ২৫ বলে ১১ রান করে মাঠ ছাড়েন। এর ২ বল পর এইডেন মারক্রামকে ফেরান তাসকিন। জায়গা পেয়েছেন ভেবে ড্রাইভ করতে গিয়েছিলেন মারক্রাম, তবে শরীর থেকে দূরে শট খেলাটা বিপদ ডেকে এনেছে তার। বড়সড় আউটসাইড-এজের পর ক্যাচ গেছে পয়েন্টে মেহেদী হাসান মিরাজের হাতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here