কিয়েভের খুব কাছাকাছি রুশ বাহিনী

0
421

খবর ৭১: ইউক্রেনের রাজধানী কিয়েভের খুব কাছাকাছি চলে গেছে রাশিয়ার সামরিক বাহিনী। রাজধানীর বাইরের এলাকাগুলোতে রুশ বাহিনীর সঙ্গে ইউক্রেনের বাহিনীর তীব্র লড়াইয়ের খবর পাওয়া গেছে শনিবার।

বিবিসি জানিয়েছে, রুশ বাহিনী উত্তরপশ্চিম ও দক্ষিণপূর্ব দিক থেকে কিয়েভের দিকে এগিয়ে যাচ্ছে। সেখানে পশ্চিমা দেশগুলোর সরবরাহ করা ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্র ও কামান এবং ড্রোন ব্যবহার করে তাদের বাধা দিয়ে যাচ্ছে ইউক্রেনের সামরিক বাহিনী। কিয়েভের দক্ষিণে অবস্থিত ইউক্রেনের বাহিনীর একটি সামরিক বিমান ঘাঁটিতে রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে।

মেয়র ভাসিলকিভ জানিয়েছেন, হামলায় রানওয়ে ও জ্বালানি ডিপো বিধ্বস্ত হয়েছে। এছাড়া সেখানে থাকা গোলাবারুদের ডিপো বিধ্বস্ত হয়েছে। ম্যাক্সার টেকনোলোজিস স্যাটেলাইট থেকে পাওয়া ছবি বিশ্লেষণ করে জানিয়েছে, কিয়েভের উত্তরপশ্চিমের শহর মোসচানের বাড়ি ও ভবন বিধ্বস্ত হয়েছে। এলাকাটিতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলনিস্কির উপদেষ্টা মিখাইলো পদোলিয়াক জানিয়েছেন, রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে রাজধানী প্রস্তুত। শেষ সময় পর্যন্ত কিয়েভ লড়ে যাবে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, কিয়েভের কেন্দ্রস্থল থেকে ২৫ কিলোমিটার দূরে রাশিয়ার স্থলবাহিনীর বড় ইউনিট অবস্থান করছে। খারকিভ, চেরনিহিভ, সামি ও মারিউপোল শহর চারদিক থেকে ঘিরে ফেলেছে রুশ সেনারা। এই শহরগুলোতে রুশ বাহিনীর তীব্র গোলাবর্ষণ চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here