অবশেষে জেলেনস্কিকে অনুমতি দিল ইসরাইল

0
214

খবর৭১ঃ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইসরাইলের পার্লামেন্ট নেসেটে বক্তব্য রাখার জন্য দেশটির কাছে আহ্বান জানিয়েছিল। তবে তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে সাড়া পাননি জেলেনস্কি।

তবে নেসেটে নয়, বরং জুম কলে অল্প কয়েকজন ইসরাইলি আইনপ্রণেতার সঙ্গে বৈঠকের অনুমতি দেওয়া হয়েছিল। তবে ইউক্রেন এ নিয়ে ক্ষোভ প্রকাশ করায় অবশেষে নানা নাটকীয়তার পর জেলেনস্কিকে নেসেটে বক্তব্য দেওয়ার অনুমতি দিয়েছে ইসরাইল।জেরুসালেম পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

নেসেটের স্পিকার মিকি লেভি বৃহস্পতিবার ইসরাইলে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ইয়েভগেন কর্নিচুকের সঙ্গে কথা বলেন। এ সময় তিনি ভিডিও কলের মাধ্যমে নেসেটে বক্তব্য রাখার জন্য জেলেনস্কিকে আমন্ত্রণ জানান।

জানা গেছে, প্রথমে নেসেটে বক্তব্য রাখার ব্যাপারে জেলেনস্কির প্রস্তাব নাকচ করে স্পিকার মিকি লেভি জানিয়েছিলেন, নেসেটে সদ্যই শীতকালীন অধিবেশন শেষ হয়েছে এবং বর্তমানে পার্লামেন্টে অবকাশ চলছে। পার্লামেন্ট ভবনটি সংস্কারের জন্যও বন্ধ থাকবে।

তাই জেলেনস্কিকে অল্প কয়েকজন ইসরাইলি আইন প্রণেতাদের সঙ্গে জুম চ্যাটে বৈঠকের প্রস্তাব দেওয়া হয়। কিন্তু তিনি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন।

কয়েকদিন আগেই জেলেনস্কি যুক্তরাজ্যের পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে এক আবেগঘন ভাষণ দিয়েছেন।

ভাষণে তিনি রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করতে যুক্তরাজ্যকে অনুরোধ জানান।

যুক্তরাজ্যের জাতীয় রাজনীতিতে বেশি প্রভাব বিস্তারকারী পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে এর আগে ৪ জন বিদেশি শীর্ষনেতা আইনপ্রণেতাদের উদ্দেশে ভাষণ দিয়েছেন। তারা হলেন— সাবেক মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান, বিল ক্লিনটন, বারাক ওবামা ও জার্মানির চ্যান্সেলর অ্যানজেলা মের্কেল। জেলেনস্কি এই তালিকার ৫ম ব্যক্তি।

এছাড়া ইউরোপীয় ইউনিয়নের ও ভাষণ দেন জেলেনস্কি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here