লক্ষ্মীপুরে নেমে এসেছে শীত! গরম কাপড়ের দোকানে ভীড়

0
426

অ আ আবীর আকাশ, লক্ষ্মীপুর প্রতিনিধিঃ আবহাওয়ায় বদলে যাওয়ায় এবার আগেভাগেই নেমে এসেছে শীত। উত্তরের হিমহিম বাতাসে পাওয়া যাচ্ছে শীতের আমেজ। সন্ধ্যার পর থেকেই কমে যাচ্ছে তাপমাত্রা। যেন প্রকৃতিতে ঘটছে শীতের আগমন। আবহাওয়াবিদদের মতে বাংলাদেশে এবার আগেভাগেই শীত নামবে। এ বছর নভেম্বর মাসের মাঝামাঝি সময় থেকে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের মতো লক্ষ্মীপুরেও আস্তে আস্তে দিন এবং রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে থাকবে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় নেয়ার সঙ্গে সঙ্গে এ বছরের মতো বিদায় নিয়েছে বর্ষা। তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে গ্রামেগঞ্জে শীতের সকালের মতো ঘাসের ডগায় শিশির জমছে। কোথাও কোথাও হাল্কা কুয়াশার সঙ্গে যেন উঁকি মারছে শীত। প্রকৃতিতে এখন এমনই ঋতুবদলের আয়োজন। দোকানিরা শীতের পোশাক ওঠাতে শুরু করেছেন। আবহাওয়াবিদরাও বলছেন, উত্তর দিকে হিমালয় অঞ্চল থেকে শীত নামানো হাওয়া ইতোমধ্যে আসতে শুরু করেছে। ফলে নভেম্বরের মাঝামাঝিতেই দেশে শীত পড়তে শুরু করবে।

শীত নামার সাথে সাথে মানুষ গরম জামা কাপড় নামিয়েছেন। নিম্ন আয়ের মানুষেরা টাল কোম্পানির গরম জামা কাপড় কেনার জন্য ভিড় করছেন। জেলার রায়পুর, দালাল বাজার, লক্ষ্মীপুর, ভবানীগঞ্জ ও চৌরাস্তা ঘুরে দেখা গেছে টাল কোম্পানি থেকে গরম জামা কাপড় কেনার হিড়িক। শিশু ও বয়স্কদের গরম কাপড় কিনতে দেখা গেছে বেশি।
কয়েকজনের সাথে আলাপকালে জানা গেছে এ বছর একটু আগেই শীত নামার কারণে তারা বাচ্চাদের জন্য গরম কাপড় কিনতে এসেছেন। কেউ এসেছেন তাদের বুড়ো মা-বাবার জন্য।

আমাদের দেশে ডিসেম্বর থেকে ফেব্রয়ারি পর্যন্ত শীতকাল হিসেবে ধরা হয়। তবে আপাতত কিছুদিন তাপমাত্রা কমা-বাড়ার মধ্যেই যাবে। তবে চলতি নভেম্বর মাসের মাঝামাঝি থেকেই তাপমাত্রা টানা কমে দেশজুড়ে শীত নামতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

উল্লেখ্য, আবহাওয়া অধিদফতরের ক্যাটাগরিতে ৮ থেকে ১০ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা হচ্ছে-মৃদু শৈত্যপ্রবাহ। ৬ থেকে ৮ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা হচ্ছে-মাঝারি শৈত্যপ্রবাহ। ৪ থেকে ৬ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা হচ্ছে-তীব্র শৈত্যপ্রবাহ এবং ৪ ডিগ্রী সেলসিয়াসের নিচের তাপমাত্রা হচ্ছে-অতি তীব্র শৈত্যপ্রবাহ। আবহাওয়া অধিদফতর বলছে, এবার রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, নেত্রকোনা, যশোর, কুষ্টিয়া কখনও কখনও রাঙ্গামাটি অঞ্চলে এই মৃদু শৈত্যপ্রবাহ হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here