ঘরের কাজে কমবে ওজন

0
47

খবর৭১ঃ ওজন নিয়ে সমস্যায় ভোগেন অনেকে। আবার অনেকে নিজেকে ফিট রাখতে ওজন কমাতে চান শরীরের। ওজন কমানোর জন্য জিমে যাওয়া সবার জন্য সহজ নয়। ঘরে বসে থেকে আপনি যদি কায়িমশ্রম করার সুযোগ না পান তবে আপনার জন্য রয়েছে বেশ কিছু পরামর্শ। যেগুলো মেনে চললে ওজন কমবে।

ঘর মোছা

আপনার বাহু এবং হাতের পেশী কাজে লাগানোর জন্য ঘর মোছা একটি ভালো উপায়। ঘর মোছার সময় সামনে-পেছনে ঘোরা আপনার পিঠ এবং বুক শক্তিশালী করতে সাহায্য করে এবং পেটের পেশীগুলো ভালোভাবে প্রসারিত করে। ভালো ফলাফল পেতে ঘর মোছার ব্রাশ পরিহার করতে হবে এবং হাঁটু এবং হাতের উপর ভর দিয়ে ঘর মুছতে হবে।

ঝাড়ু দেওয়া

কেউই ঝাড়ু দিতে পছন্দ করে না ঠিক যেভাবে ধূলিকণার মধ্যে শ্বাস নিতে এবং ত্বকে ও চুলে ধূলিকণা লাগা পছন্দ করে না। কিন্তু ঝাড়ু দেওয়া একটি খুঁটিনাটি গৃহস্থালি কাজ যা আপনার শরীরকে কাজে লাগায়। আপনার প্রায়ই ঝাড়ু দেওয়ার জন্য উচু- নিচু হতে হবে, সামনে-পেছনে যেতে হবে যা আপনার শরীরকে সক্রিয় ও চলমান রাখে। এভাবে নড়াচড়ার পুনরাবৃত্তি একজনকে ঠিক থাকতে এবং পেটের চর্বি কমাতে সাহায্য করে।

কাপড়-চোপড় পরিষ্কার করা

কাপড়চোপড় পরিষ্কার করা একটি অন্যতম গুরুত্বপূর্ণ ব্যায়াম হিসেবে প্রমাণিত হয়েছে যা একই সময়ে হাত, পা এবং পেশীগুলোকে কাজে লাগায়। পানি থেকে কাপড় টেনে তোলা, সেগুলোকে কচলানো এবং রোদে শুকাতে দেওয়া আপনাকে বারবার নড়াচড়া, ঝোঁকা এবং দাঁড়াতে সাহায্য করবে।

রান্না করা

যেহেতু রান্নায় বাটার,লবণ এবং অন্যান্য উপাদান ব্যবহারে আপনার নিয়ন্ত্রণ থাকে তাই নিজের জন্য রান্না করা সবসময়ই একটি স্বাস্থ্যসম্মত সিদ্ধান্ত। নিজের জন্য রান্না করা আপনাকে স্বাস্থ্যকর খাবার পেতে সাহায্য করে পাশাপাশি কারও কারও মানসিক চাপ উপশম করে। জিনিসপত্র খোঁজা, কাটাকাটি করা, দাঁড়ানো-বসা সবকিছু মিলে একটি চমৎকার ব্যায়াম যা আপনার পেটসহ শরীরের সমস্ত অঙ্গ-প্রতঙ্গগুলোকে কাজে লাগায়। স্বাস্থ্যকর খাবার রান্নার পর বাসনপত্র পরিষ্কার করাও একটি চমৎকার ব্যায়াম যা আপনার পুরো শরীরকে নাড়াচাড়া করায় যদিও এটা প্রধানত বাহু এবং পেটের পেশীগুলোকে টার্গেট করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here