শারদীয় দূর্গাপূজা উপলক্ষে বাংলাদেশের শুভেচ্ছা ইলিশের প্রথম চালান ভারতে গেছে

0
44

শেখ কাজিম উদ্দিন, বেনাপোল : সোনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব “শারদীয় দূর্গাপূজা” উপলক্ষে ভারতকে দেওয়া বাংলাদেশের শুভেচ্ছা ২ হাজার ৮০ মে:টন ইলিশ রপ্তানীর প্রথম চালানে ২১ হাজার ১’শ ৫০ কেজি রপ্তানী হয়েছে। বুধবার বিকেল ৫ টার সময় বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশী ৪টি ট্রাকে ইলিশের এই প্রথম চালান ভারতে যায়।

প্রতিবছরের ন্যায় এ বছরও বাংলাদেশ সরকার শারদীয় দূর্গাপূজা উপলক্ষে ভারত সরকারকে ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ মাছ রপ্তানীর অনুমোদন দেয়। ৪০ মেট্রিক টন করে রপ্তানী করার অনুমতি পায় দেশের ৫২ টি রপ্তানীকারক প্রতিষ্ঠান। তারই ধারাবাহিকতায় ২২ সেপ্টেম্বর-২১, প্রথম চালানে ঢাকার রফতানি কারক প্রতিষ্ঠান মেসার্স ইউনিয়ন ভেনচার লিঃ ১৫০০০ কেজি ও খুলনার সাউথার্ন ফুডস লিঃ ৬১৫০ কেজি রপ্তানি করে। যার প্রতি কেজি মাছ ১০ মার্কিন ডলার করে ২১১৫০০ ডলারের মাছ ভারতে রপ্তানি করা হয়েছে। যার বাংলাদেশী মুল্য ১৭৯৭৭৫০০ টাকা।

ঢাকার রপ্তানীকারক প্রতিষ্ঠান ইউনিয়ন ভেনচার লিঃ এর প্রতিনিধি আলমগীর হোসেন বলেন, প্রথম চালানে আমরা আমাদের প্রতিষ্ঠান থেকে ১৫ হাজার কেজি মাছ রফতানি করলাম। বাকি মাছ পর্যায়ক্রমে পাঠানো হবে।

এসময় রপ্তানীকারক ইউনিয়ন ভেনচার লিঃ এর আরেক প্রতিনিধি ও বেনাপোলের সিএন্ডএফ প্রতিষ্ঠান বিশ্বাস ট্রেডার্স এর সত্বাধিকারী নুরুল আমিন বলেন, আজ আমাদের মাধ্যেমে ইউনিয়ন ভেনচার লিঃ এর ১৫ হাজার কেজি মাছ ভারতে গিয়েছে। বাকি মাছ পর্যায়ক্রমে পাঠানো হবে। এছাড়া যে ৫২ টি রপ্তানি কারক প্রতিষ্ঠান মাছ রফতানির অনুমতি পেয়েছে তার মধ্যে তিনিও ৪০ মেট্রিক টন মাছ ভারতে রপ্তানি করার অনুমতি পেয়েছেন, যা বৃহস্পতিবার ওই চালানটির ইলিশ পাঠানো হবে।

খুলনার রপ্তানীকারক প্রতিষ্ঠান সাউথার্ন ফুডস লিঃ এর বেনাপোল প্রতিনিধি হিসেবে কাজ করছেন লিনা এন্টারপ্রাইজ নামে বেনাপোলের একটি সিএন্ডএফ এজেন্ট।

বেনাপোল কোয়ারেন্টাইন মৎস্য অফিসের পরিদর্শক আসওয়াদুল বলেন, আজ দুটি রফতানি কারক প্রতিষ্ঠানের মোট ২১১৫০ কেজি মাছ ভারতে রপ্তানী হয়েছে। বাকি মাছ আগামি ১০ অক্টোবরের মধ্যে ভারতে পাঠাতে হবে। বাংলাদেশের ৫২ টি রফতানি কারক প্রতিষ্ঠান এই ইলিশ মাছ রপ্তানীর অনুমতি পেয়েছে। এছাড়া, ভারতের কোলকাতার সিদ্ধেশ্বরী এন্টারপ্রাইজ ও জেকে ইন্টারন্যাশনাল নামে দুইটি আমদানিকারক প্রতিষ্ঠান এই ইলিশ মাছ আমদানির অনুমতি পেয়েছেন।

বেনাপোল কাস্টম হাউসের কার্গো শাখার এআরও শামিমুর রহমান বলেন, প্রথম চালানে দুটি রফতানি কারক প্রতিষ্ঠানের ২১১৫০ কেজি ইলিশ মাছ ভারতে গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here