দেশে করোনায় ৩ মাসের মধ্যে সর্বনিম্ন মৃত্যু

0
25

খবর ৭১: মহামারি করোনাভাইরাসে বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকাল ৮টা থেকে শুক্রবার (১০ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে মারা গেছেন আরও ৩৮ জন। এ নিয়ে এখন পর্যন্ত দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ৮৩২ জনে। এর আগে ৬ জুন ৩৮ জন মারা যান।
শুক্রবার (১০ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৩২৫ জনের দেহে। এ নিয়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১৫ লাখ ২৭ হাজার ২১৫ জনে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৩ হাজার ৮৫৬ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ৭২ হাজার ৬৭ জন। ২৪ ঘণ্টায় ২৬ হাজার ৮৭৮টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৮ দশমিক ৬৫ শতাংশ।

এর আগে বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে মারা গেছেন আরও ৫৮ জন। এছাড়া করোনা শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৫৮৮ জনের দেহে।

এদিকে, ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় শুক্রবার (১০ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে গতকালের তুলনায় করোনায় সংক্রমণ বেড়েছে ও মৃতের সংখ্যা কিছুটা কমেছে। এ সময় মারা গেছেন আরও ৯ হাজার ৩৬২ জন এবং আক্রান্ত হয়েছেন ৬ লাখ এক হাজার ৯৮৫ জন।

এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু ৪৬ লাখ ১৯ হাজার ৮৪৭ জন এবং আক্রান্ত হয়েছেন ২২ কোটি ৩৯ লাখ ৯৬ হাজার ৪৫৭ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২০ কোটি ৫ লাখ ৮৪ হাজার ২১ জন।

এর আগে বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় গত দিনগুলোর চেয়ে বিশ্বে করোনায় শনাক্ত ও মৃত্যু বেড়েছিল। সে সময় মারা গিয়েছিলেন ৯ হাজার ৭০৮ জন এবং আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৯৭ হাজার ২৪২ জন।

বুধবার (৮ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় গত দিনগুলোর চেয়ে বিশ্বে করোনায় শনাক্ত ও মৃত্যু বেড়েছিল। সে সময় মারা গিয়েছিলেন ৮ হাজার ৩৫৬ জন এবং আক্রান্ত হয়েছেন ৫ লাখ ১৩ হাজার ৯১৯ জন।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গিয়েছিলেন ৬ হাজার ৬০৬ জন এবং আক্রান্ত হয়েছিলেন ৩ লাখ ৯৯ হাজার ১৬৯ জন।

সোমবার (৬ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গিয়েছিলেন ৬ হাজার ৬০৮ জন এবং আক্রান্ত হয়েছিলেন ৪ লাখ ২৫ হাজার ৬৪৪ জন।

রোববার (৫ সেপ্টেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গিয়েছিলেন ৭ হাজার ৭১৭ জন এবং আক্রান্ত হয়েছিলেন ৪ লাখ ৭৭ হাজার ১৫০ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪ কোটি ১৫ লাখ ৬১ হাজার ১৫৬ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৭৪ হাজার ৫৪৭ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৩১ লাখ ৬৩ হাজার ৪ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ৪২ হাজার ৪৬ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ২ কোটি ৯৫ লাখ ৮ হাজার ৮৯৯ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৮৫ হাজার ২০৫ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৭১ লাখ ৩২ হাজার ৭২ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩৩ হাজার ৮৪১ জন।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭০ লাখ ৮৪ হাজার ২৮৪ জন। মারা গেছেন এক লাখ ৯০ হাজার ৩৭৬ জন।

আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইরান অষ্টম, আর্জেন্টিনা নবম এবং কলম্বিয়া দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ২৮তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here