জাতীয় চারুকলা প্রদর্শনীতে সুবীরের চিত্রকর্ম ‘যোগাযোগের বিবর্তন’

0
27
জবি প্রতিনিধি:শিল্পের বৈভবে বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক আয়োজিত ২৪তম জাতীয় চারুকলা প্রদর্শনীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী শ্রীকান্ত রায় সুবীরের ‘যোগাযোগের বিবর্তন’ শিরোনামে একটি চিত্রকর্ম প্রদর্শিত হয়েছে। শ্রীকান্ত রায় সুবীর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নবম ব্যাচের (২০১৩-১৪ সেশন) ও চারুকলা বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী। শ্রীকান্ত রায় সুবীরের চিত্রকর্মটি প্রদর্শনীতে চিত্রকলা ক্যাটাগরিতে প্রদর্শিত হয়েছে।
চিত্রকর্মের বিষয়ে শ্রীকান্ত রায় সুবীর বলেন, ‘যোগাযোগের বিবর্তন’ (ইভালুশান অফ কমিউনিকেশন) চিত্রকর্মটি আমার একটি সিরিজের কাজ। এটি এই সিরিজের চতুর্থ কাজ। যা বাংলাদেশ শিল্পকলা একাডেমি কর্তৃক আয়োজিত ২৪ তম জাতীয় চারুকলা প্রদর্শনীতে প্রদর্শিত হচ্ছে। এই নিয়ে দুইবার জাতীয় চারুকলা প্রদর্শনীতে আমার কাজ প্রদর্শিত হয়েছে। এই সিরিজের অন্য আরেকটি কাজ শিল্পকলা একাডেমি কর্তৃক আয়োজিত ২২ তম নবীন চারুকলা প্রদর্শনীতে ২০২০ সালে জাতীয় চারুকলা প্রদর্শনীতে প্রদর্শিত হয়েছে।
সুবীর বলেন, আমি আমার এই সিরিজ কাজটিতে সময়ের সাথে যোগাযোগের যে বিবর্তন হয়েছে বা হচ্ছে তা প্রকাশ করার চেষ্টা করেছি। যোগাযোগের বিবর্তনে এই ছবিতে বর্তমান সময়ে যে যোগাযোগ এর মাধ্যম এবং আগের যে যোগাযোগ এর মাধ্যম এর যে পার্থক্য হয়েছে সেই বিষয়টি লক্ষণীয়। চিত্রকর্মটিতে নীল রঙ ও হলুদ রঙ এর গুরত্ব দেয়া হয়েছে। এছাড়াও চিত্রকর্মটিতে চিঠির সাথে সংশ্লিষ্ট বিষয় গুলোকে ফুটিয়ে তুলা হয়েছে।
তিনি আরো বলেন, কাজটি একটি পেইন্টিং চিত্রকর্ম। যা ৪৮*৪৮ ইঞ্চি তে আঁকা। এটা ‘যোগাযোগের বিবর্তন’ বা ‘ইভালুশান অফ কমিউনিকেশন’ সিরিজের একটি কাজ।
স্বাস্থ্যবিধি মেনে ২৪ তম জাতীয় চারুকলা প্রদর্শনীটি ১লা সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর ২০২১ পর্যন্ত বাংলাদেশ শিল্পকলা একাডেমি, সেগুনবাগিচায় সকলের জন্য উন্মুক্ত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here