তথ্য দিতে চীনকে বাধ্য করতে পারে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0
32

খবর৭১ঃ করোনাভাইরাসের উৎস জানতে আরও তথ্য দেওয়ার জন্য চীনকে বাধ্য করতে পারে না বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সোমবার সংস্থাটির শীর্ষ এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন। তবে এই মহামারি বিশ্বব্যাপী মারাত্মক আকারে ছড়িয়ে পড়তে ঠিক কোন জায়গাটি মুখ্য ভূমিকা পালন করেছে সে বিষয়ে গবেষণার জন্য প্রস্তাব দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এদিন সংস্থাটির ইমার্জেন্সিস প্রোগ্রাম ডিরেক্টর মাইক রায়ান সাংবাদিক সম্মেলন করছিলেন। সেখানে এক সাংবাদিক প্রশ্ন করেন, তথ্যপ্রকাশের জন্য চীনকে চাপ দিচ্ছে হু? তখন রায়ান বলেছেন, ‘এই ব্যাপারে কাউকে বাধ্য করার মতো ক্ষমতা নেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার।’ এরপরই তিনি বলেন, ‘আমরা সব সদস্য দেশ থেকে সহযোগিতা, সাহায্য আশা করি।’

করোনাভাইরাস মহামারির শুরুর দিকে উহানের ল্যাব থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার বিষয়টি বিজ্ঞানীরা মেনে নিতে নারাজ ছিলেন। চীনও বিষয়টি অস্বীকার করে আসছিল।

চলতি বছরের শুরুতে ডব্লিউএইচওর একটি দল করোনাভাইরাসের উৎস সন্ধানে চীনে গিয়েছিল। তবে সব ধরনের তথ্য পাচ্ছিলেন না বলে অভিযোগ করেন তারা। এ ঘটনায় চীন সরকারের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন ওঠে।

সম্প্রতি একাধিক নামকরা বিজ্ঞানী করোনাভাইরাসের উৎস নিয়ে পূর্ণাঙ্গ তদন্তের দাবি জানালে উহানের ল্যাব থেকে ছড়িয়ে পড়ার বিষয়টি নিয়ে আবার আলোচনা শুরু হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here