যে শরবত পানে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা

0
235

খবর৭১ঃ করোনাকালে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পান করুন বিভিন্ন ধরনের শরবত। ফলে রয়েছে প্রচুর পুষ্টিগুণ। তাই প্রতিদিনের ডায়েটে ফলের জুস বা শরবত রাখুন। ফল খেলে মিনারেল, অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন মেলে। করোনা কাটিয়ে সুস্থ হয়ে ওঠার পর ফল ও সবজি খাওয়া অত্যন্ত জরুরি।

সাধারণত ফল, সবজির ক্ষেত্রে হজমে সমস্যা হয় না। শরীরে এনার্জি বাড়াতে শরবত খাওয়া যেতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়তে পারে বিভিন্ন রকমের শরবত খেয়ে।

টমেটো-পুদিনা শরবত- এই শরবত অ্যান্টি অক্সিডেন্ট হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এক গ্লাস জলে ৪ টা টমেটোর সঙ্গে দিতে হবে পুদিনা পাতা। সঙ্গে দেওয়া যেতে পারে লবণ, লেবু এবং গোলমরিচ।

গাজর, বিট, আমলা, আদার শরবত- লিভারকে ভাল রাখতে সাহায্য করে গাজর, বিট। আমলাতে আছে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। দুটো গাজর, একটা বিট ২ টা আমলা এবং সামান্য আদা ভাল করে মেশাতে হবে। তার মধ্যে দিতে হবে লেবুর রস।

হলুদ, আদা, লেবু, কমলা লেবু- প্রতিটি উপাদানে আছে অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি ব্যাক্টেরিয়াল। সব একসঙ্গে মিশিয়ে শরবত করতে হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য় করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here