ভিন্ন আবহে বিশ্বের বিভিন্ন দেশে রোজা শুরু

0
381

খবর৭১ঃ করোনাভাইরাস মহামারির মধ্যে ভিন্ন আবহে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে শুরু হয়েছে রোজা। গত বছরও করোনার কারণে নানা বিধি-নিষেধ ছিল রমজানে। সেই ধারাবাহিকতা এবারও বজায় রয়েছে। তবে বিধিনিষেধ কিছুটা শিথিল রয়েছে।

রমজান উপলক্ষে বিভিন্ন নির্দেশনা দিয়েছে সৌদি। মুসলিম বিশ্বের অন্যতম পবিত্র দুই মসজিদে (মসজিদে হারামাইন) তারাবির নামাজ ২০ রাকাতের বদলে অনুষ্ঠিত হয়েছে দশ রাকাত। বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ ইন্দোনেশিয়ায় স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠিত হয়েছে তারাবির নামাজ।

স্বাস্থ্যবিধি মেনে ইন্দোনেশিয়ার মসজিদগুলোতে নামাজ অনুষ্ঠিত হবে পুরো রমজান জুড়েই। ইফতার বা সেহরির কেনাকাটায় করা যাবে না অতিরিক্ত সমাগম।

ফিলিস্তিনেও পবিত্র মাহে রমজান শুরু হয়েছে। সেখানে শুধু করোনাই নয় দখলদার ইহুদিদেরও মোকাবিলা করতে হয় মুসলিমদের। তাদের আশা, দখলদার ইহুদিদের আগ্রাসন দূর হবে।

মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশের মতো ইরাকের মানুষও রোজা রেখেছেন মঙ্গলবার। এক মাস রোজা সুষ্ঠুভাবে যেন রাখা সম্ভব হয়। ঈদ যেন নিয়ে আসে অনাবিল আনন্দ। লেবানন, ইরান মুসলিমরাও একই প্রত্যাশা করছেন।

ইউরোপের দেশগুলোতেও রমজান পালিত হচ্ছে। বসনিয়া, কসোভোর মুসলিমরা মহামারির মধ্যেই সীমিতভাবে আয়োজন করছেন ইবাদত-বন্দেগি। পাকিস্তান ও ভারতের কিছু অংশেও মঙ্গলবার রোজা শুরু হয়েছে।

তারাবি নামাজে করোনা মহামারি থেকে পরিত্রাণ চেয়ে সৃষ্টিকর্তার রহমত চেয়েছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলিমরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here