নাইজেরিয়ায় কারাগার ভেঙে পালিয়েছে ১৮০০ বন্দী

0
132

খবর ৭১: অজ্ঞাত বন্দুকধারীদের হামলার পর আফ্রিকার দেশ নাইজেরিয়ার একটি কারাগার থেকে এক হাজার ৮০০ জনের বেশি বন্দী পালিয়ে গেছে। নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত ওয়েরি শহরের কারাগারে হামলার সময় বিস্ফোরক ব্যবহার করে সেখানকার প্রশাসনিক ব্লক উড়িয়ে দেয় দুর্বৃত্তরা। এরপর তারা কারাগারের ভেতরে প্রবেশ করে। বিবিসি।
হামলার পর ১৮০০ জনের বেশি বন্দী পালিয়ে গেলেও পরে তাদের মধ্যে ছয়জন আবারও কারাগারে ফিরে এসেছেন বলে শোনা যাচ্ছে। অন্যদিকে, সুযোগ থাকা সত্ত্বেও কারাগার থেকে পালাতে অস্বীকার করেন ৩৫ বন্দী।

এদিকে কারাগারে হামলার জন্য বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী ‘ইন্ডিজেনাস পিপল অব বায়াফ্রা’-কে অভিযুক্ত করেছে নাইজেরিয়ার পুলিশ। তবে গোষ্ঠীটি এই অভিযোগ অস্বীকার করেছে বলে জানিয়েছে বিবিসি।

নাইজেরিয়ান কারেকশনাল সার্ভিস জানিয়েছে, সশস্ত্র দুর্বৃত্তদের হামলার পর দেশটির ইমো প্রদেশের একটি কারাগার থেকে মোট এক হাজার ৮৪৪ জন বন্দী পালিয়ে গেছে। সংস্থাটি জানিয়েছে, সোমবার সকালে ব্যাপক অস্ত্রশস্ত্রে সজ্জিত দুর্বৃত্তরা ট্রাক ও বাসে করে এসে ওয়েরি বন্দিশিবিরে হামলা চালায়। দেশটির পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, দুর্বৃত্তরা রকেট-চালিত গ্রেনেড, মেশিন গান, বিস্ফোরক ও রাইফেল নিয়ে কারাগারে হামলা করে।

এদিকে এই ঘটনাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ বলে অভিহিত করেছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারি। হামলাকারীদের ‘নৈরাজ্যবাদী’ বলেও উল্লেখ করেছেন তিনি। এসময় যত দ্রুত সম্ভব হামলাকারী ও পলাতক বন্দীদের আটক করতে নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দেন বুহারি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here