ক্ষমা চাওয়ার দাবিতে বিশ্বের অর্ধশত পাকিস্তানি দূতাবাসে স্মারকলিপি

0
64

খবর৭১ঃ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশ্বের ৫০টি দেশের পাকিস্তান দূতাবাসে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে গণহত্যার জন্য ক্ষমা চাওয়ার দাবি জানিয়ে পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খানকে স্মারকলিপি দিয়েছে বিশ্বব্যাপী প্রবাসীদের সংগঠন বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদ।

স্মারকলিপিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ১৯৭১ সালে বাংলাদেশের নিরীহ, নিরস্ত্র জনগণের ওপর নারকীয় হত্যা ও বর্বরতার কথা তুলে ধরে পাকিস্তানের পক্ষ থেকে বাংলাদেশের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাওয়ার আহ্বান জানানো হয়।

প্রবাসী অধিকার পরিষদের সভাপতি কবির হোসাইন ও সাধারণ সম্পাদক বিপ্লব কুমার পোদ্দার স্বাক্ষরিত স্মারকলিপি ই-মেইলের মাধ্যমে বাংলাদেশ, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জার্মান, সৌদি আরব, কাতার, কুয়েত, বাহরাইন, ইরান, ইরাক, ভারতসহ বিশ্বের ৫০টি দেশে অবস্থিত পাকিস্তান দূতাবাসে পাঠানো হয়।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, ইমরান খান ২০১১ সালে বিরোধীদলীয় নেতা থাকাকালীন এক সাক্ষাৎকারে বলেছিলেন, তিনি মনে করেন ‘৭১-এর বর্বরতার ঘটনায় বাংলাদেশের কাছে পাকিস্তানের ক্ষমা চাওয়া উচিত। এখন তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী। পাকিস্তান ক্ষমা চাইলে এতে উভয় দেশের সম্পর্ক শক্তিশালী হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here