রোহিঙ্গা ক্যাম্পে সহস্রাধিক ঘর পুড়ে ছাই

0
19

খবর৭১ঃ কক্সবাজারের উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ আগুনের ঘটনা ঘটেছে। এতে রোহিঙ্গাদের হাজারের বেশি কাঁচা ঘর পুড়ে ছাই হয়ে গেছে। শিশুসহ দুজন নিহত হয়েছে বলে খবর পাওয়া গেলেও কোনো সূত্র তা নিশ্চিত করেনি। শেষ খবর পাওয়া পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি।

সোমবার বিকাল সাড়ে তিনটার দিকে বালুখালী ৮ ইস্ট ক্যাম্প থেকে আগুনের সূত্রপাত হয়। পরে আগুন ছড়িয়ে যায় ৮ ওয়েস্ট ক্যাম্পেও।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের উখিয়া, রামু ও কক্সবাজার স্টেশনের সাতটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

ফায়ার সার্ভিসের উখিয়ার ডিউটি অফিসার মিজানুর রহমান বলেন, ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। তবে ক্ষয়ক্ষতির ব্যাপারে এখনো বিস্তারিত কিছু বলা যাচ্ছে না।

অগ্নিকাণ্ডে বাড়িঘর পুড়ে যাওয়ায় হাজারো রোহিঙ্গা নিরাপদ আশ্রয়ের খোঁজে পথে পথে ছুটছে। অনেকেই পরিবারসহ স্থানীয় গ্রামগুলোতে ঢুকে পড়ছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, রোহিঙ্গা ক্যাম্পের বাড়িঘর ও দোকানপাট পুড়ে যাওয়ার পাশাপাশি এনজিওর কয়েকটি ভবনে আগুন লেগেছে। একটি তুর্কি হাসপাতালও পুড়ে গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন এনজিও কর্মী বলেন, অগ্নিকাণ্ডে তিনটি ক্যাম্পে হাজারের বেশি রোহিঙ্গা বসতি পুড়ে ছাই হয়ে গেছে।

এ ব্যাপারে জানতে ৮ ইস্ট ক্যাম্পের ইনচার্জ মেজর ইশতিয়াকের সঙ্গে যোগাযোগ করা হলে সংযোগ না পাওয়ায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

উখিয়া থানার অফিসার ইনচার্জ আহাম্মদ মনজুর মোরশেদ আগুনে ব্যাপক ক্ষয়ক্ষতির কথা জানালেও হতাহতের কোনো তথ্য জানাতে পারেননি।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দ্দৌজা ঢাকা টাইমসকে বলেন, উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে দুপুরে আগুনের সূত্রপাত হয়েছে। কী পরিমাণ রোহিঙ্গা বসতি পুড়ে গেছে তা এখন বলা যাচ্ছে না। বিস্তারিত পরে জানাবো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here