পবিত্র শবে মেরাজ আজ

0
67

খবর৭১ঃ
যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্য নিয়ে বৃহস্পতিবার দিবাগত রাতে পবিত্র শবে মেরাজ পালন করবেন বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানরা।

ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে, ১২ ফেব্রুয়ারি বাংলাদেশের আকাশে ১৪৪২ হিজরি সালের পবিত্র রজব মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ১৩ ফেব্রুয়ারি পবিত্র জমাদিউস সানি মাসের ৩০ দিন পূর্ণ হয়। আর ১৪ ফেব্রুয়ারি থেকে পবিত্র রজব মাস শুরু হয়। সে হিসাবে ১১ মার্চ বৃহস্পতিবার দিবাগত রাতে পবিত্র শবে মিরাজ।

২৬ রজব দিবাগত রাতটি লাইলাতুল মেরাজ বা শবে মেরাজ হিসেবে পরিচিত। এই রাতে মহানবী সা. মেরাজে গমন করেন এবং সেখানে আল্লাহর সঙ্গে কথোপকথন হয় বলে কোরআন-হাদিসে উল্লেখ আছে। শবে মেরাজেই নামাজ ফরজ করা হয় মুসলমানদের ওপর।

মেরাজ সম্পর্কে পবিত্র কোরআনের সূরা বনি ইসরাইলে বলা হয়েছে (আয়াত ১): ‘তিনি পরম পবিত্র ও মহিমাময়, যিনি রাতে স্বীয় বান্দাকে মসজিদুল হারাম থেকে মসজিদুল আকসা পর্যন্ত নিয়ে গেলেন। যার চারদিকে আমি বরকতমণ্ডিত করেছি। যেন আমি আমার কিছু নিদর্শন দেখাই। নিশ্চয়ই তিনি সর্বশ্রোতা ও সর্বদ্রষ্টা।’

রজব মাস শুরুর মধ্য দিয়ে পবিত্র রমজানের দিনক্ষণ গণনা শুরু হয়। এর ঠিক দুই মাস পর শুরু হয় রমজান। এজন্য রজব মাস শুরু হওয়ার সঙ্গে সঙ্গে মুসলমানরা রমজানের প্রস্তুতি নিতে থাকেন। ২৬ রজব দিবাগত রাতটি বিশেষ গুরুত্বের সঙ্গে পালিত হয়ে থাকে উপমহাদেশে।

প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের উল্লেখযোগ্য প্রতিটি মসজিদে স্বাস্থ্যবিধি মেনে ‘লাইলাতুল মেরাজের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক ওয়াজ, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আলোচনা সভা ও মোনাজাত অনুষ্ঠিত হবে বাদ জোহর। এতে সভাপতিত্ব করবেন সংস্থার মহাপরিচালক ড. মুশফিকুর রহমান। আলোচনা করবেন জাতীয় মসজিদের সাবেক পেশ ইমাম হাফেজ মাওলানা রফিক আহমাদ ও জামেয়া ইসলামিয়া মাদ্রাসার শায়খুল হাদিস ড. মাওলানা মুশতাক আহমদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here