করোনার কারণে পদ্মা সেতু প্রকল্পের মেয়াদ বাড়ছে

0
71

খবর৭১ঃ করোনার কারণে পদ্মা সেতু প্রকল্পের মেয়াদ এক বছর বাড়ছে। তবে বাড়ছে না খরচ। বিষয়টি নিশ্চিত করেছেন সেতু বিভাগের সচিব মো. বেলায়েত হোসেন ।

তিনি বলছেন, করোনার কারণেই বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ। তবে ভুল-ক্রটি সংশোধনের সময়সহ প্রকল্পের মেয়াদ জুন ২০২৩ পর্যন্ত বাড়ানোর আবেদন করা হয়েছে। তবে পদ্মা সেতু প্রকল্পের মেয়াদ এক বছর বাড়লেও উদ্বোধন করা হবে ২০২২ সালের জুনেই। প্রকল্প সংশ্লিষ্টরা বলেছেন, প্রকল্পের বাস্তব কাজ আগের বেঁধে দেয়া ২০২২-এর জুনেই শেষ হবে।

প্রমত্তা পদ্মার বুক চিরে স্বপ্ন আজ দৃশ্যমান। প্রকল্পের সার্বিক কাজ এরই মধ্যে ৮৩ ভাগ শেষ। সড়কপথের ২৯১৭টি রোড ডেকের মধ্যে এরই মধ্যে ২ হাজার ১০০টি বসানো শেষ। রেলের ২ হাজার ৯৫৯ মধ্যে ২ হাজার ৩০০টি বসানো শেষ। এ অবস্থা চলতে থাকলে মূল সেতু ২০২২-এর মার্চ আর পুরো প্রকল্পের কাজ শেষ হবে জুনে। এতে স্বাভাবিকভাবেই ধরে নেয়া হয়েছিল পূর্বনির্ধারিত চলতি বছরের ৩০ জুন থেকে বাড়ানো হবে পদ্মা বহুমুখী পদ্মা সেতু নির্মাণের প্রকল্পের মেয়াদ। আর তাই প্রকল্পের মেয়াদ বাড়াতে সংশ্লিষ্ট দফতরে চিঠি দিয়েছে সেতু বিভাগ।

এতে ব্যয় না বাড়িয়ে এক বছর ও ডিফেক্ট নটিফিকেশন পিরিয়ডসহ আরো এক বছর অর্থাৎ জুন ২০২৩ পর্যন্ত প্রকল্পের মেয়াদ বাড়ানোর প্রস্তাব দেয়া হয়েছে। আর কারণ হিসেবে দেখানো হয় করোনা মহামারির প্রভাব। তবে সেতুর সার্বিক কাজ ২২ জুনেই শেষ হবে বলে আশাবাদ কর্তৃপক্ষের। গত ১০ ডিসেম্বরে শেষ স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতু যুক্ত করে মাওয়া ও জাজিরা প্রাপ্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here