বাইডেনের নামে যুক্তরাষ্ট্রের ১২ অঙ্গরাজ্যের মামলা

0
35

খবর৭১ঃ
জলবায়ু সংক্রান্ত একটি নির্বাহী আদেশের জেরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নামে ১২ টি অঙ্গরাজ্যের একটি গ্রুপ মামলা করেছে। মামলায় বলা হয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার প্রশাসনের যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যে ফেডারেল আইন প্রয়োগের কোনো কর্তৃত্ব নেই।

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর পরই ১৫টি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন জো বাইডেন। এসব আদেশের মধ্যে অন্যতম ছিল প্যারিস জলবায়ু চুক্তিতে প্রত্যাবর্তন।

মামলাকারীদের অভিযোগ, বাইডেনের জলবায়ু পরিবর্তন আইন বিশ্বের বৃহৎ তেল এবং প্রাকৃতিক গ্যাস উৎপাদনের ওপর ব্যাপক প্রভাব ফেলবে।

বাইডেন প্রশাসনের বিরুদ্ধে এ মামলায় নেতৃত্ব দিচ্ছেন মিসৌরির অ্যাটর্নি জেনারেল এরিক স্মিট। তার সঙ্গে রয়েছেন আরকানসাস, অ্যারিজোনা, ইন্ডিয়ানা, কানসাস, মন্টানা, নেব্রাস্কা, ওহিও, ওকলাহোমা, সাউথ ক্যারোলাইনা, টেনেসি ও উটাহ অঙ্গরাজ্যের অ্যাটর্নিরা।

এক বিজ্ঞপ্তিতে জেনারেল এরিক স্মিট বলেন, প্রেসিডেন্ট বাইডেনের এই নির্বাহী আদেশ জারির ক্ষমতা নেই। এর কারণে কয়েক প্রজন্ম ধরে এই জমিতে বসবাস ও কাজ করা পরিশ্রমী মিসৌরিয়ানরা পথে বসবে। মামলায় বলা হয়েছে, বাইডেনের নির্বাহী আদেশের ফলে দশক ধরে যুক্তরাষ্ট্রের অর্থনীতির ট্রিলিয়ন ডলার ক্ষতি হবে, চাকরির ক্ষতি হবে, শক্তি উৎপাদন কমবে এবং আমেরিকা এনার্জিতে স্বাধীন হতে পারবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here