ঠাকুরগাওয়ে মিরাজ ইট ভাটায় ভ্রাম্যমান আদালতের দুই লাখ টাকা জরিমানা

0
134

ঠাকুরগাও প্রতিনিধি: ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে অবৈধভাবে কৃষি জমিতে ইট প্রস্তুতের দায়ে ভাটা মালিক দানেশ ও ম্যানেজার হিরালালকে দুই লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।সেই সংগে ৩০দিনের মধ্যে ভাটা সরানোর নির্দেশ প্রদান করেন।

মঙ্গলবার দুপুরে বালিয়াডাঙ্গীর বিশ্রামপুরে মিরাজ ১ ও মিরাজ ২ ভাটায় অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও ম্যাজিষ্ট্রেট সরদার মো. গোলাম রব্বানী এ আদেশ দেন। এ সময় তাঁর সংগে উপস্থিত ছিলেন রংপুর বন ও পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক(এডি)মো.ফারুক হোসেন।

এ সময় ভাটা ভাংগার যন্ত্র ইস্কেবেটর গাড়ী,ভাটায় আগুন নিভানোর জন্য ফায়ার সার্ভিসের পানিবাহী গাড়ী, পুলিশ, আনসার ও দমকল বাহিনীর লোকজন উপস্থিত ছিল।

ভ্রাম্যমান আদালতের লোকজনকে দেখে ভাটা মালিক দানেশ আলী দৌড় দিলে তাকে আটকের জন্য কৌশল হিসেবে ভাটার বাউন্ডারী ওয়াল ভাংগার শুরু করলে পরে দানেশ আলী ফিরে আসেন। এ সময় মিরাজ ভাটা -১ এর উত্তরাংশের বাউন্ডারী ওয়ালের কিছু অংশ ভেঙ্গে ফেলা হয়।

পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাহী ম্যাজিষ্ট্রেট সরদার মো.গোলাম রব্বানী জানান,স্থানীয় কৃষকদের অভিযোগের প্রেক্ষিতে পরিবেশ অধিদপ্তরের রিক্যুইজিশন মোতাবেন আজ ভ্রাম্যমান আদালত পরিচালিত হলো। অভিযোগের সত্যতা পাওয়া গেছে।তাই ভাটা সরানোর জন্য ৩০দিন সময় বেধে দেওয়া হলো।এর মধ্যে না সরালে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

পরে ভাটার বাউন্ডারী ওয়ালের বাইরে দমকল বাহিনীর লোক দিয়ে পানি ছিটিয়ে দেওয়ায় স্থানীয় কৃষকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। এ বিষয়ে জানতে চাইলে ম্যাজিষ্ট্রেট কথা বলতে রাজি হননি।

উল্লেখ্য যে, ভাটা দুটির কাঁচা ইট বানানোর পূর্বেই স্থানীয় কৃষকরা পরিবেশ অধিদপ্তর,ঠাকুরগাঁও জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার বরাবরে অবৈধ ভাটা বন্ধের দাবী করে পৃথক পৃথক আবেদন করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here