প্রতিবন্ধী বৃদ্ধকে হুইল চেয়ারে দোকান গড়ে দিলেন যুবলীগ নেতা ছবির

0
500

রতন আচার্য্য,ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠির দুই বয়স্ক প্রতিবন্ধীর সাহায্যে আবারও এগিয়ে এলেন সেই আলোকিত যুবলীগ নেতা ছবির হোসেন। এবার আরও ব্যতিক্রমধর্মী আয়োজন ছিলো তার এ সহযোগিতায়। দুই প্রতিবন্ধীর চলাচলে হুইল চেয়ার দিয়েই দায় সারেননি, বরং প্রতিবন্ধীর কর্মসংস্থানের জন্য হুইল চেয়ারে তাদের গড়ে দিয়েছেন ভ্রাম্যমাণ দোকান। ঝালকাঠি শহরতলীর বাসন্ডা এলাকার ৯০ বছরের বৃদ্ধ আব্দুল হক তালুকদার। ১৪ বছর আগে তিনি পড়ে গিয়ে পায়ে আঘাত পেয়ে প্রতিবন্ধীতা বরণ করেন আব্দুল হক। চরম দারিদ্রের সংসারে জীবন জাপন দায় হয়ে পড়ে এ বৃদ্ধের। স্থানীয়দের মাধ্যমে বিষয়টি জানতে পেরে এগিয়ে আসেন ঝালকাঠির যুবলীগ নেতা ছবির হোসেন। মঙ্গলবার সকালে একটি হুইল চেয়ার নিয়ে প্রতিবন্ধী বৃদ্ধের বাড়িতে হাজিহর হন ছবির হোসেন। ওয়াকসপ থেকে বিশেষ ভাবে সংযুক্ত করা হয় ভ্রাম্যমান দোকানে কাঠামো। আর তাতে বিভিন্ন ধরণের শিশু খাদ্য সাজিয়ে বৃদ্ধকে বসিয়ে দেয়া হয় হুইল চেয়ারে।
আলোকিত ছবির হোসেন বলেন, প্রতিবন্ধীতা নিয়ে ভিক্ষাবৃত্তি যাতে না করতে হয় সে জন্য অনেক চিন্তা ভাবনা করে এমন উদ্যোগ নিয়েছি। ভিক্ষার ঝুলি নয়, দুই প্রতিবন্ধী বৃদ্ধের কর্মসংস্থান করাই আমার উদেশ্যে।
এদিকে ঝালকাঠির শহরতলীর কৃষ্ণকাঠি এলাকার আরেক বৃদ্ধ মো: মুজাম্মেল হাওলাদার। ইটভাটায় শ্রমিকের কাজ করে সংসার চলত তার। ৫ বছর আগে অসুস্থ হয়ে একটি পা অকেজ হয়ে যায়। জমিজমা বিক্রি করে চিকিৎসা চালাতে গিয়ে নি:শ্ব হয়ে পড়েন তিনি। বসৎভিটা ছাড়া এখন তার আর কিছুই নেই। অন্যের দয়ার চলে সংসার। অকেজ পাও আর ঠিক হয়। এই বৃদ্ধকে মঙ্গবার সকালে হুইল চেয়ারে ভ্রাম্যমাণ দোকান গড়ে দিয়ে কর্ম সংস্থানের ব্যবস্থা করে দিলেন যুবলীগ নেতা ছবির হোসেন।
প্রসঙ্গত, করোনা মহামারী থেকে শুরু করে বিভিন্ন সময় ঝালকাঠির এই যুবক ছবির হোসেন খাদ্য সামগ্রী বিতরণ, ঘরে তুলে দেয়া, কর্মসংস্থানের ব্যবস্থা করে দেয়া সহ একেরপর এক আলোকিত কাজ করেই যাচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here