প্রিজম ও চট্টগ্রাম মহিলা চেম্বারের ড্রেস মেকিং ও ব্লক প্রিন্ট প্রশিক্ষণ

0
76

খবর ৭১: চট্টগ্রামে বেকার নারীদের নিয়ে শুরু হল বিনামূল্যে কাটিং সুইং ও ব্লক প্রিন্ট বিষয়ক ৫ দিনব্যাপী দুটি প্রশিক্ষণ কোর্স। জেলার রাউজানে অনুষ্ঠিত এ কর্মশালা দুটির যৌথ আয়োজক ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প এবং চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি। কাটিং সুইং প্রশিক্ষণে ১৫ জন নারী অংশ গ্রহণ করছেন। এ কর্মশালায় পোশাক তৈরির জন্য ক্রেতার দেহের মাপ নিয়ে নকশা ও মাপ অনুযায়ী কাপড় কাটা ও সেলাই, পোশাকের যেখানে পরিবর্তন প্রয়োজন তা চিহ্নিত করে পোশাক সেলাই করা, পুরাতন বা নতুন নকশা ব্যবহার করে পোশাক তৈরি, পোশাকের নকশা ও কাপড় অনুযায়ী পোশাক তৈরীর মূল্য নির্ধারণ, ক্রেতাগণের পোশাকের মাপ এবং নকশা সংরক্ষণ, তৈরিকৃত পোশাকে কোথাও সমস্যা হলে প্রয়োজনে সাইজ বা ডিজাইনে সম্ভাব্য পরিবর্তন আনা এবং পুরাতন পোশাকের কোন অংশ যেমন পকেট, বোতাম, জিপার, শাড়ির পাড় নষ্ট হলে তার পরিবর্তন করাসহ ড্রেস মেকিং এবং টেইলরিং এর যাবতীয় বিষয় শেখানো হবে। অন্যদিকে ব্লক প্রিন্ট ও ব্লক ডিজাইন প্রশিক্ষণে রং এর ব্যবহার ও ব্লক ডিজাইন তৈরীর উপর বিস্তারিত প্রশিক্ষণ দেয়া হবে। এতেও ১৫ জন নারী উদ্যোক্তাকে বিনামূল্যে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

অন্যদিকে ঢাকার ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট স্কিটিতে শুরু হয়েছে চার দিনব্যাপী ‘ই-কমার্স ও ই-মার্কেটিং ফর এসএমসিআই’ শীর্ষক এক আবাসিক প্রশিক্ষণ কর্মশালা। এটি যৌথভাবে আয়োজন করেছে বিসিক ও ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প। সোমবার সকালে উত্তরায় স্কিটি মিলনায়তনে এ কর্মশালা শুরু হয়। এসময় উপস্থিত ছিলেন স্কিটির অধ্যক্ষ শফিকুল আলম ও প্রিজম প্রকল্পের টিম লিডার আলী সাবেত। এতে ১৮ জন বিসিক কর্মকর্তা অংশগ্রহণ করছেন।

এদিকে কুমিল্লার দাউদকান্দিতে শেষ হয়েছে এক্সেস টু ফিনান্স’ শীর্ষক এক প্রশিক্ষণ কর্মশালা। ইউরোপিয়ান ইউনিয়নের প্রিজম প্রকল্প এবং অরোরা এন্ড কোং এর আয়োজনে তিনদিনের এ প্রশিক্ষণে ২৫ জন উদ্যোক্তা অংশগ্রহণ করেন। সোমবার বিকেলে এ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের হাতে সনদ তুলে দেয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here