সঠিক ঘুমেই কমবে পেটের মেদ

0
261

খবর৭১ঃ
পেটের মেদ নিয়ে সমস্যায় ভোগেন অনেকে। বিভিন্ন উপায় অবলম্বন করেও সুফল পান না। আবার কেউ সময়ের অভাবে মেদ কমাতে সঠিক ব্যায়াম করার সুযোগ পান না। পেটের মেদ ঝরাতে ব্যায়াম বা অন্যান্য উপায়ের পাশাপাশি সঠিক ঘুমও কার্যকর ভূমিকা রাখতে পারে।

সারাদিন ক্লান্তির পর একটি সুন্দর ঘুম শরীরকে চাঙ্গা করে তুলতে পারে। পর্যাপ্ত ঘুম শরীর সুস্থ থাকার অন্যতম চাবিকাঠি। পর্যাপ্ত ঘুমের জন্য শুধু সময়ই যথেষ্ট নয়। সঠিক ঘুমের জন্য নির্দিষ্ট সময়ের পাশাপাশি নির্দিষ্ট কিছু নিয়ম মানাও জরুরি। অবিশ্বাস্য হলেও সত্যি যে, সঠিক ঘুম পেটের মেদ কমিয়ে দিতে পারে।

জেনে নেওয়া যাক ঘুমের সঠিক নিয়মগুলো-

# অন্ধকার ঘর শরীরে মেলাটোনিন তৈরিতে সহায়তা করে। এটি মেলাবটিক রেটকে প্রভাবিত করে, যা মেদ কমাতে সাহায্য করে।তাই ঘুমানোর আগে ঘর অন্ধকার রয়েছে কিনা তা দেখে নিতে হবে। ঘরের পর্দাগুলো টেনে দিন, যাতে ঘরে জানালা দিয়ে সামান্য আলোও না আসতে পারে।

# যথাসময়ে ঘুমানোর অভ্যাস করুন। এর ফলে ঘুম গভীর হবে, যা শরীরের ক্যালরি বেশি পোড়াতে ও মেদ কমাতে সাহায্য করে। গভীর ঘুমের সময় মস্তিষ্ক সবচেয়ে বেশি কার্যকর থাকে।তখন শরীরের শক্তি ব্যবহার করে মেদ কমাতে সাহায্য করে। প্রতিদিন একই সময়ে ঘুমালে ঘুম ভালো হয়।

# ঘুমানোর জন্য ঘরের সঠিক তাপমাত্রাও জরুরি। কারণ, ঘরের তাপমাত্রা ঠিক থাকলে শরীরের ব্রাউন ফ্যাট (ভালো মেদ) বেশি কাজ করে এবং অতিরিক্ত মেদের সেলগুলো পুড়িয়ে ফেলে।

# ঘুমের সময় দ্রুত ক্যালরি পোড়াতে ঘুমের আগে গ্রিন টি পান করতে পারেন। গ্রিন টিতে ক্যাফেইন থাকার কারণে এটি মেটাবোলিজম রেট বাড়ায়।

# ঘুমের আগে মোবাইল বা কম্পিউটার ব্যবহার করবেন না। এর নীল আলো শরীর থেকে মেলাটোনিন হরমোন নিঃসরণে বাধার সৃষ্টি করে এবং ঘুমের ব্যাঘাত ঘটায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here