কারাগারে লেখক মুশতাকের মৃত্যুঃ শাহবাগ অবরোধ

0
212
কারাগারে লেখক মুশতাকের মৃত্যু, শাহবাগ অবরোধ

খবর৭১ঃ শুক্রবার সকালে শাহবাগ মোড় অবরোধ করে প্রতিবাদ-বিক্ষোভে নামে ছাত্রসংগঠনগুলো। ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার হয়ে কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর প্রতিবাদে এই আইন বাতিলের দাবিতে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছেন প্রগতিশীল ছাত্ররা। এতে চারদিকের যান চলাচল অনেকটা স্থবির হয়ে পড়েছে। তবে শুক্রবার ছুটির দিন হওয়ায় ভোগান্তি অনেকটা কম।

এসময় লেখক মুশতাকের মৃত্যুর দায় সরকারকে নিতে হবে উল্লেখ করে অনতিবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানান তারা।

আজ বিকাল ৩ টায় শাহবাগ জাদুঘরের সামনে মুশতাক আহমেদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ডিজিটাল নিরাপত্তা আইনে বন্দী লেখক মুশতাক আহমেদ (৫৩) বৃহস্পতিবার সন্ধ্যায় কাশিমপুর কারাগারে মারা যান। কারা সূত্রে জানা গেছে, সন্ধ্যায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন মুশতাক আহমেদ। তাকে প্রথমে কারা হাসপাতালে নেয়া হয়। পরে গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানকার কর্তব্যরত চিকিৎসক তাকে পরীক্ষা-নিরীক্ষা শেষে মৃত ঘোষণা করেন। তার বয়স হয়েছিল ৫৩ বছর।

অসুস্থ মুশতাক আহমেদ গত বছরের মে মাস থেকে কাশিমপুর হাই সিকিউরিটি কারাগারে বন্দী ছিলেন।

তিনি লালমাটিয়ায় স্ত্রী ও বৃদ্ধ বাবা-মায়ের সঙ্গে থাকতেন। তিনি বাবা-মায়ের একমাত্র ছেলে সন্তান। বাণিজ্যিকভাবে দেশে কুমির চাষের অন্যতম প্রবক্তাও ছিলেন তিনি।

গত বছরের মে মাসে রমনা থানায় মুশতাকসহ ১১ জনের বিরুদ্ধে র‌্যাব তিনটি মামলা করে। গত ১১ জানুয়ারি ডিজিটাল‌ নিরাপত্তা আইনের মামলায় কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর, লেখক মুশতাক আহমেদ ও রাষ্ট্রচিন্তার কর্মী দিদারুল ভূঁইয়ার বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয় পুলিশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here