আনুষ্ঠানিকভাবে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরল যুক্তরাষ্ট্র

0
19

খবর৭১ঃ
যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে এসেছে। এ সময়ে বৈশ্বিক উষ্ণতার বিরুদ্ধে লড়াইকে অগ্রাধিকার দেওয়ার প্রতিও জোর দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

দায়িত্ব নেওয়ার এক মাস পর বিশ্বের সবচেয়ে বৃহৎ অর্থনীতি ও দ্বিতীয় বৃহৎ কার্বন নির্গমনকারী দেশটি শুক্রবার ২০১৫ সালের চুক্তিতে ফিরে আসার ঘোষণা দিয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এমন খবর দিয়েছে।

ক্রমবর্ধমান বৈশ্বিক তাপমাত্রা নিয়ন্ত্রণে নিয়ে আসতে এই চুক্তি সই হয়েছিল। এর আগে বাইডেনের পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্প একক দেশ হিসেবে চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়েছিলেন।

কিন্তু বাইডেন চুক্তিতে ফিরে আসার মাধ্যমে এটি নতুন গতি পাবে বলে মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে চুক্তিতে ফিরে আসার পর মিউনিক নিরাপত্তা সম্মেলনে এক ভাষণে ইউরোপীয় দেশগুলোকে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে দ্বিগুণ জোর দিতে আহ্বান জানিয়েছেন বাইডেন।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের সমাধানে আমরা আর বিলম্ব করতে পারি না। এটা বৈশ্বিক অস্তিত্বের সংকট। আমাদের সবাইকে পরিণতি ভোগ করতে হবে।

চুক্তিতে ফিরে যাওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকিন বলেন, আমাদের পররাষ্ট্রনীতির আলোচনায় জলবায়ু পরিবর্তন ও বিজ্ঞান কূটনীতি ‘বাড়তি কিছু’ হয়ে থাকতে পারে না।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তন থেকে আসা সত্যিকারের হুমকিগুলোর সুরাহা এবং বিজ্ঞানীদের কাছ থেকে আসা পরামর্শে মনোযোগ দেওয়া আমাদের ঘরোয়া ও পররাষ্ট্রনীতির অগ্রাধিকারগুলোর কেন্দ্রে অবস্থান করছে। আমাদের জাতীয় নিরাপত্তা, আন্তর্জাতিক স্বাস্থ্য উদ্যোগের পরিবর্তন এবং আমাদের অর্থনীতি ও বাণিজ্য আলোচনার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ।

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আলোচনায় হওয়া প্যারিস চুক্তির প্রশংসা করে ব্লিংকিন বলেন, আসন্ন জলবায়ু কূটনীতি হবে আরও তাৎপর্যপূর্ণ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here