ঘন ঘন পানির পিপাসা লাগছে ,সাবধান

0
30

খবর৭১ঃ  অনেক কারণেও ঘন ঘন পানির পিপাসা। এই যেমন- ব্যায়ামের সময় বেশি ঘাম হলে। পর্যাপ্ত পরিমাণে পানি পান না করলে। বেশি মশলাদার খাবার খেলে। বেশি নুন খেলেও অনেক সময় ঘন ঘন তেষ্টা পেতে পারে। ক্যাফিন যুক্ত পানীয় বেশি সেবন করলেও এই সমস্যা হতে পারে।

বেশি পানি পান করলে শরীরে Sodium-ঘাটতি হতে পারে। এছাড়া দুর্বলতা, মাথা ব্যথা, বুকে ব্যথা, বমির মতো সমস্যা দেখা দিতে পারে। তাই পর্যাপ্ত পানি পান করাটাই একেবারে ঠিক। কিন্তু অনেক সময়ই ঘন ঘন তেষ্টা পায়। গলা শুকিয়ে আসে কিছুক্ষণ অন্তর। লালা ঘন হয়ে যায়। সেক্ষেত্রে আমরা ব্যাপারটা এড়িয়ে যাই। কিন্তু ঘন ঘন তেষ্টা পাওয়াটা কিন্তু বড় সমস্যার ইঙ্গিত হতে পারে।

পলিডিপ্সিয়া (Polydipsia)। এই রোগের লক্ষ্ণণই হল ঘন ঘন পিপাসা পাওয়া। সব থেকে বড় সমস্যা এই রোগে আক্রান্তরা প্রাণ ভরে জল পান করার পরও তেষ্টা মেটে না। এমনকী, আক্রান্ত ব্যক্তি কোনওরকম পরিশ্রম না করে ঠাণ্ডা কোনও পরিবেশে বসে থাকলেও ক্রমাগত গলা শুকিয়ে যাবে। কিছুতেই তাঁর তেষ্টা মিটবে না। এবার দেখে নেওয়া যায় পলিডিপ্সিয়া-র লক্ষ্ণণগুলি কী কী! এক্ষেত্রে বারবার জল পান করলেও তেষ্টা মিটবে না। মুখ ও গলা বারবার শুকিয়ে যাবে। লালা গাঢ় হবে। কিছুতেই মুখ থেকে থুথু ফেলতে পারবেন না আক্রান্ত ব্যক্তি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here