নাসার ছবিতে ‘সোনার নদী’

0
291

খবর৭১ঃ
পৃথিবীর ফুসফুস আমাজন বনে ‘সোনার নদী’র খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। আন্তর্জাতিক স্পেস স্টেশন নাসা’র তোলা ছবিতে আমাজনের গহীনে উজ্জ্বল ‘সোনার নদীর’ বিস্ময় জাগানো দৃশ্য বেরিয়ে এসেছে। যা আদতে সোনার নয়, কিন্তু তার রং সোনার মতোই।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি’র বরাতে জানা যায়, যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা বলছে, ওই সোনার নদী আসলে পাহাড়ের বুকে খোঁড়া অবৈধ সোনার খনির ছবি বলে তাদের ধারণা, যার পেছনে রয়েছে অনুমোদনহীন স্বর্ণসন্ধানীরা।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে নাসার একজন নভোচারী গত ডিসেম্বরে ওই ছবিগুলো তোলেন। পেরুর দক্ষিণ-পূর্বের মাদ্রে দ্য দিয়স এলাকার আমাজন বনাঞ্চলে সোনার জন্য কতটা ধ্বংসাত্মক কর্মকাণ্ড চলছে, নাসার ওই ছবিতে তা আরও স্পষ্ট হয়েছে।

পেরু লাতিন আমেরিকার সবচেয়ে বড় সোনা রপ্তানিকারক দেশ। আর মাদ্রে দ্য দিয়স অঞ্চলে প্রচুর সোনার খনি রয়েছে, যেগুলো সরকারের নিয়ন্ত্রণের বাইরে। এমনিতে ওই খনিগুলো স্যাটেলাইটের ক্যামেরায় ধরা পড়ে না, কিন্তু ঘটনাচক্রে রোদ প্রতিফলিত হওয়ায় ছবিতে তা ফুটে উঠেছে উজ্জ্বল সোনার নদীর রূপ নিয়ে।

২০১৯ সালের জানুয়ারির এক গবেষণায় জানা যায়, স্বর্ণসন্ধানীদের এই তৎপরতার কারণে তার আগের বছর পেরুর আমাজনে ২২ হাজার ৯৩০ একর বনভূমি ধ্বংস হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here