আট মাস পর শনাক্ত সাতশ’র নিচে

0
60
করোনায় মৃত্যু প্রায় সাড়ে ১৯ লাখ

খবর৭১ঃ শীতে করোনা মহামারি দেশে ভয়াবহ রূপ নিতে পারে আশঙ্কা করা হলেও পরিস্থিতি তেমন হয়নি। দেশে দৈনিক করোনা শনাক্তের সংখ্যা হাজারের নিচে নেমে এসেছে। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ৬৮৪ জন, যা গত আট মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত ৪ মে ৬৮৮ ও ৯ মে ৬৩৬ জন শনাক্তের কথা জানানো হয়েছিল। ১০ মে’র পর সাতশ’র নিচে নামেনি দৈনিক শনাক্তের সংখ্যা। এরপর তা বাড়তে বাড়তে একদিনে চার হাজারও ছাড়িয়ে যায়।

শনিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় গত ২৪ ঘণ্টায় আরও ২৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে সাত হাজার ৫৯৯জনে।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ৭০১টি নমুনা পরীক্ষা করা হয়। এ পর্যন্ত ৩২ লাখ ৪৯ হাজার ৪০২টি নমুনা পরীক্ষা হয়েছে। এসব পরীক্ষায় এ পর্যন্ত মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ১৫ হাজার ১৮৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৯৬১ জন। এ নিয়ে দেশে মোট চার লাখ ৫৯ হাজার ৬২০ জন করোনা থেকে সুস্থ হলো।

২৪ ঘণ্টায় নতুন ২৩ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ১৭ জন ও নারী ছয়জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন পাঁচ হাজার ৭৮১ জন ও নারী এক হাজার ৮১৮ জন। এ ছাড়া মৃত্যুবরণকারীদের মধ্যে পঞ্চাষোর্ধ্ব হলেন ১৮ জন ও ২১- ৫০ বছরের মধ্যে ৫ জন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ১৪ জন, চট্টগ্রাম বিভাগে দুইজন, রংপুর বিভাগে তিনজন, ময়মনসিংহ দুইজন, খুলনা বিভাগে একজন ও রাজশাহী বিভাগে একজন মারা গেছেন।

বিশ্বে শনাক্তের দিক থেকে ২৭তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৩৫তম অবস্থানে।

মহামারি করোনাভাইরাস শনাক্তের এক বছর পূর্তি হয়েছে গত ৩১ ডিসেম্বর। গত বছরের এই দিনে প্রথম করোনা শনাক্ত হয়েছিল চীনের উহানে। পরে একে একে এই ভাইরাসটির সংক্রমণ ধরা পড়ে বিশ্বের প্রায় সব দেশে। বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। আর প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here