গ্যাস পাইপলাইনের জন্য ১১ হাজার গাছ কাটার অনুমতি

0
50
গ্যাস পাইপলাইনের জন্য ১১ হাজার গাছ কাটার অনুমতি

খবর৭১ঃ গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণের জন্য টাঙ্গাইলে সংরক্ষিত বনের ১১ হাজার ২৪৬টি গাছ কাটার অনুমতি দিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার ভার্চুয়াল বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়েছে বলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছেন।

তিনি বলেন, নুয়া-এলেঙ্গা এবং বঙ্গবন্ধু সেতুর পশ্চিমপাড়-নকলা গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়নের জন্য টাঙ্গাইল জেলার ৫৩ দশমিক ১৫ একর বনভূমিতে বিদ্যমান গাছপালা কাটা এবং অপসারণের প্রস্তাব মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। গ্যাস সঞ্চালন পাইপলাইন নির্মাণ প্রকল্পের জন্য শফিপুর বনের ভেতর এবং বঙ্গবন্ধু সেতুর ওপারে ১১ হাজার ২৪৬টি গাছ কাটতে পারবে। এই গ্যাসলাইন যাবে নতুন যে রেল ব্রিজ হচ্ছে সেটার ওপর দিয়ে। এরপর স্টেশন থেকে বিতরণ করা হবে।

সংরক্ষিত বনের গাছ কাটার ওপর ২০২১ সালের অক্টোবর পর্যন্ত নিষেধাজ্ঞা রয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, গ্যাস নেওয়ার জন্য বঙ্গবন্ধু সেতুর ওপর দিয়ে ২০ ইঞ্চি ব্যাসার্ধে গ্যাসলাইনে কাজ হচ্ছে না, সেখানে ৩০ ইঞ্চির পাইপ লাগবে। সেজন্য নতুন লাইন করা হচ্ছে।

ব্যাংকের টাকা আত্মসাতের মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে আদালতে সাক্ষ্য দিয়েছেন তাঁর বড় ভাই নরেন্দ্র কুমার সিনহা এবং ভাতিজা শঙ্খজিৎ সিংহ। এই দুজনের সাক্ষ্য গ্রহণের মধ্য দিয়ে ১৬ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে। এ মামলায় মোট সাক্ষী ১৮ জন।

আগামী ১৩ জানুয়ারি মামলার পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ঠিক করেছেন আদালত। আজ সোমবার ঢাকার বিশেষ জজ আদালত-৪–এর বিচারক শেখ নাজমুল আলম এই তারিখ ঠিক করেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here