করোনা সংকটে সবচেয়ে বেশি সংকটে স্বল্প আয়ের শ্রমিক

0
331
করোনা সংকটে সবচেয়ে বেশি সংকটে স্বল্প আয়ের শ্রমিক

খবর৭১ঃ করোনা ভাইরাসের প্রভাবে বিশ্বব্যাপী শ্রমিকের মজুরি কমেছে। এর মধ্যে যেসব শ্রমিকের মজুরি কম এবং নারী শ্রমিক – তারা অপেক্ষাকৃত বেশি সংকটে পড়েছে। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

বুধবার ( ২ ডিসেম্বর) বিশ্বব্যাপী ঐ প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনে বলা হয়, পরিসংখ্যান প্রকাশকারী দেশগুলোর দুই তৃতীয়াংশ দেশে নিকট ভবিষ্যতে ব্যাপকভাবে মজুরি কমার চাপ তৈরি হতে পারে। অন্যদিকে এক তৃতীয়াংশ দেখের পরিসংখ্যানে দেখা গেছে, সেখানে গড় মজুরি কিছুটা বেড়েছে। কিন্তু এর পেছনেও ব্যাখ্যা দিয়েছে আইএলও। সংস্থাটির মতে, করোনার কারণে অনেক শ্রমিক চাকরিচ্যুত হওয়ায় তারা পরিসংখ্যানের তালিকা থেকে বাদ পড়ে। ফলে গড় মজুরি সামান্য বেড়ে গেছে বলে দেখাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, যেসব দেশ করোনার শুরু থেকে কর্মসংস্থান রক্ষায় উদ্যোগী ছিল, সেখানে কর্মহীন হওয়ার চেয়ে প্রাথমিকভাবে মজুরি কমার প্রভাব লক্ষণীয় ছিল।

এছাড়া করোনার কারণে পুরুষ কর্মীর চেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে নারী শ্রমিক। ২৮ দেশের জোট ইউরোপীয় ইউনিয়নের উপর চালানো জরিপে দেখা যায়, সেখানে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) ভর্তুকি সুবিধা বাদে নারী শ্রমিকরা গড়ে ৮ দশমিক ১ শতাংশ মজুরি হারিয়েছে, যেখানে পুরুষ কর্মী হারিয়েছে ৫ দশমিক ৪ শতাংশ। অন্যদিকে এ অঞ্চলের কম মজুরি পাওয়া শ্রমিকরা হারিয়েছে ১৭ দশমিক ৩ শতাংশ মজুরি।
আইএলওর মহাপরিচালক গাই রাইডার করোনার এই পরিস্থিতিতে প্রবৃদ্ধির বৈষম্য নিয়ে সতর্ক করেছেন। তিনি বলেন, অসম প্রবৃদ্ধি করোনা সংকটে দারিদ্র্য এবং সামাজিক ও অর্থনৈতিক অস্থিতিশীলতাকে আরো হুমকিতে ফেলতে পারে, যা ধ্বংসাত্মক পরিণতি ডেকে আনতে পারে। আমাদের করোনা থেকে উত্তরণের কৌশল গণমানুষকেন্দ্রিক হওয়া দরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here