বুধবার ভারতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘নিভার

0
326
বুধবার ভারতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘নিভার

খবর৭১ঃ বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘নিভার’ ভারতের তামিলনাড়ু এবং পুদুচেরির দিকে ধেয়ে আসছে। ২৫ নভেম্বর তামিলনাড়ুর মমল্লপুরম এবং পুদুচেরির কারাইকলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি। আছড়ে পড়ার সময় তার গতিবেগ হতে পারে ঘণ্টায় ১০০ কিলোমিটার। এই ঘূর্ণিঝড়ের নাম দিয়েছে ইরান।

আনন্দবাজারের খবরে বলা হয়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে তামিলনাড়ু-পুদুচেরি উপকূলের দিকে অগ্রসর হবে বলে সোমবার জানিয়েছে মৌসম ভবন। এর প্রভাবে ২৩ নভেম্বর থেকেই দক্ষিণ ভারতের উপকূলীয় রাজ্যগুলোতে বৃষ্টি শুরু হয়েছে। তামিলনাড়ু এবং পুদুচেরিতে ২৪ এবং ২৫ নভেম্বর ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। অন্যদিকে অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূলে, রায়লসীমা এবং তেলঙ্গানায় বৃষ্টি হবে ২৫ এবং ২৬ নভেম্বর।

খবরে বলা হয়, তামিলনাড়ুর আবহাওয়া দপ্তর সূত্রের খবর, গভীর নিম্নচাপটি চেন্নাইয়ের দক্ষিণে ৭৪০ কিলোমিটার দূরে অবস্থান করছে। ২৫ নভেম্বর পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। কারণ, ঝোড়ো হাওয়ার দাপটে এই সময় সমুদ্র ব্যাপক উত্তাল হবে।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের সিনিয়র আবহাওয়াবিদ আব্দুর রহমান গণমাধ্যমকে জানান, ওই ঘূর্ণিঝড়ে বাংলাদেশে তেমন কোনো প্রভাব পড়বে না। তিনি বলেন, ‘ঘূর্ণিঝড়ের রূপ নিলেও এর প্রভাব বাংলাদেশে পড়বে না; ভারত-শ্রীলঙ্কার দিকে যাবে। নিম্নচাপটি বাংলাদেশ থেকে অনেক দূরে। ঘূর্ণিঝড়ের প্রভাবে এখানে ঝড়-বৃষ্টি সেভাবে হবে বলে আমরা মনে করছি না।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here